default-image

প্রতিযোগিতামূলক ও চাকরির পরীক্ষায় যাঁরা নিজেকে এগিয়ে রাখতে চান, তাঁদের জন্য মাসিক ম্যাগাজিন ‘চলতি ঘটনা: বাংলাদেশ ও বিশ্ব’ আসছে বাজারে। প্রথমা প্রকাশন থেকে বের হওয়া এই মাসিক ম্যাগাজিন আজ বুধবার থেকে সারা দেশে পাওয়া যাবে।

এবারের সংখ্যাটিতে বিশেষভাবে কিছু বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। মার্চ মাস আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ। আমাদের গৌরবোজ্জ্বল স্বাধীনতার উল্লেখযোগ্য মাস মার্চ। একাত্তরের এই মাসে শুরু হয়েছিল মহান মুক্তিযুদ্ধ। এবারে এই মাস বিশেষ অর্থ বহন করছে, কেননা এ বছর আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। এই বিশেষ আয়োজনকে সামনে রেখে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি ও চ্যালেঞ্জ নিয়ে লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ। নিয়োগ বা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এই লেখা থেকে জানা যাবে অনেক গুরুত্বপূর্ণ তথ্য। বিভিন্ন নিয়োগ পরীক্ষায় মার্চের এ মাস ঘিরে যেসব প্রশ্ন হয়, তা নিয়ে বিশেষ লেখা লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক তারিক মনজুর। একাত্তরের মার্চ নিয়ে আরও বিশেষ লেখা থাকছে।

‘চলতি ঘটনা’র সম্পাদক আব্দুল কাইয়ুম বলেন, মার্চে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হওয়ার কথা রয়েছে। এ সময় নিজেকে যাচাই করার জন্য থাকছে বিশেষ মডেল টেস্ট। ৪০তম বিসিএসের ভাইভা নিয়ে বিশেষ লেখা লিখেছেন পিএসসির সাবেক সদস্য সমর পাল। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা এগিয়ে আসছে। এবারে ২০০ নম্বরের মডেল টেস্টের মাধ্যমে নিজের প্রস্তুতি যাচাইয়ের সুযোগ থাকছে ভর্তি প্রার্থীদের। প্রাইমারি পরীক্ষার মডেল টেস্ট, বিভিন্ন নিয়োগ পরীক্ষার টিপস নিয়ে থাকবে নিয়মিত আয়োজন। এর বাইরে প্রশ্নোত্তর মার্চ, ব্যাখ্যাসহ নিয়োগ পরীক্ষার প্রশ্নের সমাধান: এনআরবিসি ব্যাংকের প্রবেশনারি অফিসার নিয়োগ পরীক্ষা, করোনাভাইরাসের সর্বশেষ তথ্যসহ আরও গুরুত্বপূর্ণ তথ্য তো থাকছেই।

বিজ্ঞাপন

সব মিলে সংগ্রহ করে রাখার মতো হবে ‘চলতি ঘটনা’র মার্চ সংখ্যা। এ ছাড়া প্রাইমারি মডেল টেস্ট, ব্যাংক মডেল টেস্ট, বিসিএস ও বিশ্ববিদ্যালয় ভর্তির বিশেষ আয়োজনও থাকছে। দাম ২০ টাকা।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা এগিয়ে আসছে। এবারে ২০০ নম্বরের মডেল টেস্টের মাধ্যমে নিজের প্রস্তুতি যাচাইয়ের সুযোগ থাকছে ভর্তি প্রার্থীদের। প্রাইমারি পরীক্ষার মডেল টেস্ট, বিভিন্ন নিয়োগ পরীক্ষার টিপস নিয়ে থাকবে নিয়মিত আয়োজন।

চলতি ঘটনার সম্পাদক জানান, সামনে আছে বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। বিসিএস ভাইভাও চলছে। এই দুই বিসিএস নিয়ে বিশেষ লেখা ও মডেল টেস্ট রয়েছে এবার। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সামনে। এ নিয়ে বিশেষ লেখা ও প্রস্তুতি থাকছে এবারের ‘চলতি ঘটনা’য়। ব্যাংক মডেল টেস্ট, প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রস্তুতি ও মডেল টেস্ট এ সংখ্যাকে আরও সমৃদ্ধ করেছে। ব্যাখ্যাসহ নিয়োগ পরীক্ষার প্রশ্নের সমাধান এবারও থাকছে। খেলা নিয়ে আয়োজন তো থাকছেই। সব নিয়োগ পরীক্ষা বা প্রতিযোগিতামূলক পরীক্ষায় স্বাধীনতার আন্দোলন নিয়ে প্রশ্ন থাকে। এ জন্য এই সংখ্যা বিশেষ একটি অর্থ বহন করে।

খবর থেকে আরও পড়ুন
মন্তব্য করুন