default-image

প্রতিযোগিতামূলক ও চাকরির পরীক্ষায় যাঁরা নিজেকে এগিয়ে রাখতে চান, তাঁদের জন্য মাসিক ম্যাগাজিন চলতি ঘটনা: বাংলাদেশ ও বিশ্ব বাজারে এসেছে। প্রথমা প্রকাশন থেকে বের হওয়া এই মাসিক ম্যাগাজিন-এর মে সংখ্যা আজ বৃহস্পতিবার থেকে সারা দেশে পাওয়া যাচ্ছে। এবারের সংখ্যাটিতে বিশেষভাবে কিছু বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

‘চলতি ঘটনা’র সম্পাদক আব্দুল কাইয়ুম বলেন, করোনাভাইরাস এখন আমাদের জন্য একটি ভয়াবহ সংকট। লকডাউন, স্বাস্থ্যবিধি মেনে চলার বাধ্যবাধকতা, যাতায়াত সমস্যা অথবা গৃহবন্দী থাকা। একদিকে অন্তহীন সংকট, অন্যদিকে তরুণদের জন্য একটা সুযোগও। চাকরির বা প্রতিযোগিতামূলক পরীক্ষা ও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রস্তুতির জন্য এখনই উপযুক্ত সময়। পড়াশোনার চর্চা নিয়মিত না করলে পরবর্তীকালে এসব পরীক্ষায় এগিয়ে থাকা যাবে না। এসব বিবেচনা করে আমরা চলতি ঘটনা ম্যাগাজিন সাজিয়েছি।

আব্দুল কাইয়ুম বলেন, গত মার্চে মুজিব বর্ষের বিশেষ বিশেষ অনুষ্ঠান হয়েছে। তাতে অংশ নিয়েছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানেরা। অনেকে করোনাভাইরাসের কারণে আসতে না পারলেও ভার্চ্যুয়ালি যুক্ত হয়েছেন। আবার কেউ দিয়েছেন বিশেষ ভিডিও বার্তা। এসব নিয়ে থাকছে বিশেষ আয়োজন। গত মার্চে হয়ে গেল ৪১তম বিসিএসের প্রিলিমিনারি। এই বিসিএস প্রিলিমিনারির ব্যাখ্যাসহ প্রশ্ন-উত্তর দেওয়া হয়েছে এবারের সংখ্যায়। বিশ্ববিদ্যালয়ে ভর্তির অপেক্ষা করছেন অনেক শিক্ষার্থী। তাঁদের জন্য বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মডেল টেস্ট ও ২০০ প্রশ্নের উত্তর থাকছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে অনন্য এক উচ্চতায় বাংলাদেশ। এ সময় ১৩ খাতে বিশ্বের শীর্ষ দশের তালিকায় বাংলাদেশ। এ নিয়ে বিশেষ নিবন্ধ থাকছে। এসব বিষয় থেকে পরীক্ষায় লিখিত ও ভাইভা প্রশ্ন হয়। তাই জেনে রাখুন এখন বিশেষ এই বিষয়ে।

বিজ্ঞাপন

এবারের চলতি ঘটনায় আছে বিসিএস প্রস্তুতি নিয়ে বাংলা: মধ্যযুগের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও শ্রীচৈতন্যকে আলোচনা নিয়ে থাকছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তারিক মনজুর স্যারের লেখা। এ সময়ে ব্যাংকের প্রস্তুতি নিতে ব্যাংক মডেল টেস্ট থাকছে। এ ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ ও অন্যান্য নিয়োগের টিপস নিয়ে নিয়মিত আয়োজন। দক্ষিণ আফ্রিকার রূপান্তরিত করোনাভাইরাসের প্রভাব নিয়ে আলোচনা থাকছে। প্রিয় বই: আগুনের পরশমণি ও খেলা নিয়ে বিশেষ আয়োজন এবং চলতি ঘটনা পড়ে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানে চাকরিও থাকছে মে সংখ্যায়। সব মিলে সংগ্রহে রাখুন এই সংখ্যা। নিজেকে এগিয়ে রাখতে দারুণ সহায়ক হবে।

খবর থেকে আরও পড়ুন
মন্তব্য করুন