বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সৈয়দ মাহবুবুর রহমান তাঁর বক্তব্যে উল্লেখ করেন, প্রতিবছর প্রায় ২০ লাখ তরুণ কর্মক্ষেত্রে প্রবেশ করেন, কিন্তু এত চাকরির সুযোগ নেই। এ কারণে বেকারত্বের হার ক্রমে বৃদ্ধি পাচ্ছে। তিনি কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার পাশাপাশি দক্ষতাভিত্তিক ভোকেশনাল শিক্ষার ওপর জোর দেওয়ার কথা উল্লেখ করেন। তিনি বিভিন্ন ইন্ডাস্ট্রিতে কোন কোন দক্ষতা প্রয়োজন, তা খুঁজে বের করে ইন্ডাস্ট্রিভিত্তিক দক্ষতা বৃদ্ধি ও উদ্যোক্তা তৈরির প্রয়োজনীয়তা উল্লেখ করেন।

সামাজিক অবক্ষয় রোধে এমন প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষতা বৃদ্ধির আয়োজন উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে সৈয়দ মাহবুবুর রহমান আশাবাদ ব্যক্ত করেন এবং যেকোনো বৈধ পেশাকেই ছোট করে না দেখার কথা বলেন।

default-image

মুনির হাসান বলেন, ভবিষ্যতে যে কাজগুলোর চাহিদা সবচেয়ে বেশি থাকবে, তার মধ্যে অন্যতম হচ্ছে গ্রাফিক ডিজাইন। তাই বিনা মূল্যে আয়োজিত এ গ্রাফিক ডিজাইন কোর্স অনেকের জন্য উপকারী হবে বলে তিনি মনে করেন। গ্রাফিক ডিজাইন শিখে নিজের দক্ষতা বাড়াতে পারলে আন্তর্জাতিক মার্কেটপ্লেসেও ভালো আয়ের সুযোগের কথা উল্লেখ করেন তিনি। চাকরির বিকল্প আয়ের পথ তৈরির কথাও তিনি বলেন।

বাংলাদেশের টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে ও চতুর্থ শিল্পবিপ্লব মোকাবিলায় নিজেকে তৈরির ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির কোনো বিকল্প নেই বলে মনে করেন রিদওয়ানুল হক। বাংলাদেশের জনসংখ্যাকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির উল্লেখযোগ্য ভূমিকার কথাও তিনি বলেন। তা ছাড়া তিনি কাজের মূল্যায়ন নিশ্চিত করতে বৈধ সব পেশাকে সমানভাবে দেখার জন্য মা-বাবা, পরিবার ও সমাজের সবার দৃষ্টিভঙ্গি পরিবর্তনের প্রয়োজনীয়তা বোধ করেন। গ্রাফিক ডিজাইন কোর্সটি করে তা কাজে লাগাতে পারলে অনেকেই কর্মক্ষেত্রে ভালো করতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

মোসাব্বের হোসেন তাঁর বক্তব্যে নির্বাচিত সবাই যেন সুযোগটি সঠিকভাবে কাজে লাগাতে পারেন, সেই ব্যাপারে সচেতন থাকার পরামর্শ দেন এবং আয়োজকদের ধন্যবাদ জানান। তিনি মনে করেন, কোর্সটি অনেককে কর্মক্ষেত্রে এক ধাপ এগিয়ে দেবে।

মো. মাসুদ প্রশিক্ষণে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি পুরো আয়োজনের পরিস্থিতি বর্ণনা করেন এবং ভবিষ্যতেও তরুণদের জন্য বিনা মূল্যে বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করে দক্ষ জনশক্তি তৈরির মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতিতে ভূমিকা রাখার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

পরামর্শ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন