বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আবেদনের যোগ্যতা
ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখায় আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে নেভাল আর্কিটেকচার, মেকানিক্যাল বা ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং পাস হতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ–৪.৫০ এবং বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে সিজিপিএ-৩.০০ (৪ স্কেলে) প্রাপ্ত হতে হবে। প্রার্থীকে অবিবাহিত হতে হবে।

সাপ্লাই শাখায় আবেদন করতে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য, পরিসংখ্যান বা অর্থনীতি বিষয়ে সম্মান বা বিবিএ ডিগ্রি থাকতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ–৪.৫০ এবং স্নাতক পরীক্ষায় সিজিপিএ-৩.০০ (৪ স্কেলে) প্রাপ্ত হতে হবে। প্রার্থীকে অবিবাহিত হতে হবে।

default-image

শিক্ষা শাখায় আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ, রসায়ন, মনোবিজ্ঞান ও আইন বিষয়ে স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ–৪.০০ এবং স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ-৩.০০ (৪ স্কেলে) প্রাপ্ত হতে হবে। বিবাহিত বা অবিবাহিত প্রার্থী গ্রহণযোগ্য।

শিক্ষা শাখায় (ইঞ্জিনিয়ার) আবেদনের জন্য পাবলিক বা প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ–৪.৫০ (৫.০০–এর স্কেলে) থাকতে হবে। বিএসসি ইঞ্জিনিয়ারিং সিজিপিএ–৩.০০ (৪.০০–এর স্কেলে) থাকতে হবে। বিবাহিত বা অবিবাহিত প্রার্থী গ্রহণযোগ্য।

শারীরিক যোগ্যতা
সব শাখার জন্য শারীরিক যোগ্যতার ক্ষেত্রে পুরুষের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। নারীদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক ২৮ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি। উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবেন।

default-image

আবেদনের প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীদের এ ওয়েবসাইটে ঢুকে ‘অ্যাপ্লাই নাউ’ অপশনে ক্লিক করে আবেদনের পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি ৭০০ টাকা পরিশোধ করতে হবে। আবেদনের প্রক্রিয়া শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই প্রার্থীকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কলআপ লেটার, ফরম কমিশন ২–এ এবং পারসোনাল ইনফরমেশন ফরম পাঠানো হবে। সেসব ফরম ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তী সময়ে প্রাথমিক সাক্ষাৎকারের সময় অন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ সঙ্গে আনতে হবে।

মনোনয়নের পদ্ধতি
প্রাথমিক স্বাস্থ্য ও প্রাথমিক সাক্ষাৎকার আগামী ৬ থেকে ৯ জুন পর্যন্ত বিএন কলেজ ঢাকা, মিরপুর–১৪–এ অনুষ্ঠিত হবে।

প্রাথমিক স্বাস্থ্য ও প্রাথমিক সাক্ষাৎকারে উত্তীর্ণ প্রার্থীদের বুদ্ধমত্তা (ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা এবং শিক্ষা শাখা ইঞ্জিনিয়ারিং ছাড়া), ইংরেজি, সাধারণ জ্ঞান এবং অধ্যয়নকৃত বিষয়ে লিখিত পরীক্ষা আগামী ১০ জুন (পরিবর্তনযোগ্য) বিএন কলেজ ঢাকা, মিরপুর-১৪–এ অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ, ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে।

আইএসএসবি পরীক্ষা চলাকালে প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরে নৌবাহিনী সদর দপ্তরে অনুষ্ঠিতব্য সাক্ষাৎকারের মাধ্যমে চূড়ান্ত মনোনয়ন করা হবে।

নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে এ লিংকে

default-image
নিয়োগ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন