সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে কাল টরন্টো ও মন্ট্রিয়েলে সমাবেশ

.
.

বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘু ও আদিবাসীদের ওপর হামলা ও নির্যাতনের প্রতিবাদে আগামীকাল ২০ নভেম্বর রোববার কানাডার প্রধান দুটি শহর টরন্টো ও মন্ট্রিয়েলে সর্বজনীন উদ্যোগে আলোর মিছিল ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে। দুটি শহরেই কর্মসূচি শুরু হবে বিকেল ৪টায়। মন্ট্রিয়েলে ৬৭৬৭ কোট ডেজ নিজ স্ট্রিটের কমিউনিটি সেন্টারে এবং টরন্টোয় শহরের প্রাণকেন্দ্র ড্যানডাস স্কয়ারে সমাবেশটি অনুষ্ঠিত হবে।
এই কর্মসূচি সফল করে তোলার লক্ষ্যে টরন্টো ও মন্ট্রিয়েলপ্রবাসী অসাম্প্রদায়িক চেতনার সব বাংলাদেশি দল মত ধর্ম বর্ণ নির্বিশেষে একত্র হয়েছেন। এতে কানাডার মূল ধারার রাজনীতিক, সাংবাদিক ও মানবাধিকার কর্মীরাও অংশ নেবেন। মন্ট্রিয়েলের কর্মসূচিতে রয়েছে প্রথমে হলের ভেতর প্রতিবাদ সভা এবং এরপর সন্ধ্যায় মূল সড়কে প্রজ্বলিত মোমবাতি হাতে দাঁড়িয়ে আলোক সমাবেশ। কর্মসূচির আয়োজকেরা বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগরসহ অন্যান্য স্থানে হিন্দু ধর্মাবলম্বী ও সাঁওতালদের ওপর উপর্যুপরি হামলা, হত্যাকাণ্ড, বাড়িঘরে অগ্নিসংযোগ, লুটপাট, মন্দির ও মূর্তি ভাঙচুরসহ সকল প্রকার ঘটনাবলির ব্যাপারে সরকারের শীর্ষ পর্যায়ের পক্ষ থেকে কঠোর কোনো ভূমিকা না দেখায় উদ্বেগ প্রকাশ করেন। তারা জানান, সমাবেশ করেই তারা বসে থাকবেন না। এ ব্যাপারে তারা বিশ্ব জনমত গড়ে তুলবেন।

সাম্প্রদায়িক সম্প্রীতি সমাবেশের ব্যানারে আয়োজিত মন্ট্রিয়েলের কর্মসূচির অন্যতম উদ্যোক্তা বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক-গবেষক তাজুল মোহাম্মদ, মুক্তিযোদ্ধা মেজর (অব.) দিদার আতাউর হোসেন, মানবাধিকার কর্মী শাহ মোস্তাইন বিল্লাহ, রাজনীতিক দিলীপ কর্মকার ও সাবেক ছাত্রনেতা জিয়াউল হক প্রমুখ মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার প্রগতিশীল সকলকে সমাবেশে সপরিবারে যোগ দিতে বিশেষ অনুরোধ জানিয়েছেন।
এদিকে, বাংলাদেশে হিন্দু ও সাঁওতালদের ওপর সাম্প্রতিক হামলার প্রতিবাদে গত ১৩ নভেম্বর রোববার টরন্টোর হিন্দু মন্দিরে বাংলাদেশ মাইনরিটি রাইটস অ্যালায়েন্সের উদ্যোগে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। প্রকৌশলী অশোক চৌধুরীর সভাপতিত্বে ও সাবেক ছাত্রনেতা সুশীল পালের (খোকা পাল) উপস্থাপনায় এতে বক্তব্য রাখেন অধ্যাপক বিকাশ পুরকায়স্থ, ব্যারিস্টার চয়নিকা দত্ত, শিল্পী রনি প্রেন্টিস রয়, সঞ্জিত দাস, প্রকাশ মণ্ডল, প্রকৌশলী অজিত কর ও নিরঞ্জন সরকার প্রমুখ। সভার সার্বিক সমন্বয়ে ছিলেন সংগঠনের সভাপতি মানবাধিকার কর্মী অরুণ দত্ত।
এ ছাড়া, সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে কানাডার প্রায় প্রতিটি শহরেই প্রবাসী বাংলাদেশিরা উদীচীসহ অন্যান্য সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় সংগঠন এবং হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের ব্যানারে নানা কর্মসূচি পালন করেছেন। ধর্ম বর্ণ নির্বিশেষে প্রগতিশীল সুশীল সমাজও সর্বাত্মকভাবে এসব কর্মসূচিতে অংশ নিয়ে বাংলাদেশের এসব মানবতাবিরোধী কর্মকাণ্ডে ধিক্কার এবং দোষীদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। তাঁরা অচিরেই এসব ঘৃণ্য কর্মকাণ্ড বন্ধ ও এর সুষ্ঠু বিচার না হলে প্রবাস থেকে বৃহত্তর আন্দোলন কর্মসূচির ডাক দেবেন বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন।