টরন্টোয় এনআরবি টিভির উদ্যোগে সংলাপ

সংলাপে অংশগ্রহণকারীরা
সংলাপে অংশগ্রহণকারীরা

কানাডায় বসবাসরত বাংলাদেশের সাবেক ছয় ছাত্রনেতার অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে ‘কেমন বাংলাদেশ দেখতে চান’ শীর্ষক এনআরবি সংলাপ। কানাডার ২৪ ঘণ্টার প্রথম বাংলা টেলিভিশন এনআরবি টিভির আয়োজনে টরন্টোর ডেনফোর্থের এক্সেস পয়েন্ট কমিউনিটি সেন্টারে ২১ জানুয়ারি শনিবার এই সংলাপ অনুষ্ঠিত হয়।

সংলাপে দর্শক-শ্রোতাদের সরাসরি অংশগ্রহণে বাংলাদেশের গণতন্ত্র, আইনের শাসন, সুশাসন, জাতীয় ঐকমত্য ও উন্নয়ন নিয়ে প্রায় ঘণ্টাব্যাপী প্রাণবন্ত আলোচনা হয়। এতে দর্শকেরা আমন্ত্রিত অতিথিদের বেশ কিছু প্রশ্ন করেন। সাবেক ছাত্রনেতারা সেসব প্রশ্নের জবাব দেন ও তাদের মতামত তুলে ধরেন।
আলোচনার প্যানেলে অতিথি ছিলেন ডাকসুর সাবেক নির্বাচিত সহ সাধারণ সম্পাদক ও বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি নাসির উদ দুজা, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি মো. সাহাবুদ্দিন লাল্টু, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সহসভাপতি শরিফ সালাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মহসীন হল ছাত্র সংসদের সাবেক নির্বাচিত সদস্য ও ছাত্রলীগ (বাসদ)-এর সাবেক নেতা ব্যারিস্টার কামরুল হাফিজ, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি ড. মঞ্জুরে খোদা টরিক ও ছাত্রলীগ (বাসদ)-এর সাবেক কেন্দ্রীয় নেতা আনোয়ার হোসেন মুকুল।
সম্প্রতি নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুন মামলার রায়, গাইবান্ধার এমপি লিটন হত্যা, যানজট, রাষ্ট্রপতির রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের আহ্বান ও উন্নয়ন মেলা ইত্যাদি বিষয়ে দর্শকদের প্রশ্নের উত্তরে সাবেক ছাত্রনেতারা সকলেই তাদের নিজস্ব মতামত তুলে ধরেন। তারা আশা প্রকাশ করেন বাংলাদেশ বিশ্ব দরবারে আরও দ্রুত এগিয়ে যাবে যদি জাতীয় ঐকমত্যের মাধ্যমে রাষ্ট্র পরিচালিত এবং সমাজের প্রতিটি স্তরে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন এনআরবি টিভির ব্যবস্থাপনা পরিচালক, সাবেক ছাত্রনেতা ও গোয়ালন্দ উপজেলা পরিষদের প্রাক্তন চেয়ারম্যান আবদুল হালিম মিয়া।
ছাত্রনেতাদের দিয়ে প্রথম পর্বটি আয়োজন প্রসঙ্গে এনআরবি টিভির প্রধান নির্বাহী শহিদুল ইসলাম মিন্টু বলেন, তারা একসময়ে বাংলাদেশের ছাত্র সংগঠনগুলোকে নেতৃত্ব দিয়েছেন। একজন সাবেক ছাত্রনেতা হিসেবে বাংলাদেশকে তারা এখন কীভাবে বিশ্বের দরবারে তুলে ধরতে চাচ্ছেন সেটিই এনআরবি টিভির দর্শক ও বাংলাদেশের মানুষকেও জানাতে চেয়েছি। তিনি আরও জানান, এটি কেবল শুরু। ধীরে ধীরে কানাডায় যারা বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখছেন তাদের এনআরবি টিভি সংলাপে অতিথি করা হবে।
খুব শিগগিরই এনআরবি টিভির পর্দায় সংলাপের প্রথম পর্বটি দর্শকেরা দেখতে পাবেন বলে জানান শহিদুল ইসলাম মিন্টু।
উল্লেখ্য এনআরবি টিভি আপাতত বিশ্বের ৪৭টি দেশে দেখা যাচ্ছে এবং খুব শিগগিরই বাংলাদেশসহ আরও দেশে সম্প্রচারিত হবে। যারা সরাসরি দেখতে পারছেন না, তারাও অনলাইনে লগ ইন ছাড়াই www.thenrb.tv এই ওয়েব সাইটে দেখতে পাবেন।