ইস্ট লন্ডনে বাংলা নববর্ষ উদ্যাপন ১৪ এপ্রিল

সংগীত পরিবেশন করছেন লাবণি বড়ুয়া। ফাইল ছবি
সংগীত পরিবেশন করছেন লাবণি বড়ুয়া। ফাইল ছবি

বাংলা নববর্ষ উদ্‌যাপন পরিষদের আয়োজনে কাল ১৪ এপ্রিল শুক্রবার ইস্ট লন্ডনের প্রধান আর্ট ভেন্যু রিচমিক্সে অনুষ্ঠিত হতে যাচ্ছে সংগঠনের দ্বাদশতম বৈশাখী উৎসব। প্রায় বারো বছর আগে বিশিষ্ট নারীনেত্রী সৈয়দা নাজনীন সুলতানা শিখা ও লন্ডনের আরও কিছু প্রধান সংস্কৃতিকর্মীরা মিলে আক্ষরিক অর্থে পয়লা বৈশাখের দিনেই নববর্ষ উদ্‌যাপনের সিদ্ধান্ত নেন। লন্ডনের ব্যস্ত নাগরিক জীবনে কার্যদিবসগুলোতে পয়লা বৈশাখ পালন প্রায় অসম্ভব বিবেচনায় ইতিপূর্বে তা উদ্‌যাপিত হতো অব্যবহিত পরের ছুটির দিনে। গত বারো বছর ধরে একটানা প্রচেষ্টা এখন প্রায় প্রাতিষ্ঠানিক রূপ পেতে শুরু করেছে। লন্ডনসহ ব্রিটেনের অন্যান্য শহরগুলোতেও এখন পয়লা বৈশাখেই উদ্‌যাপিত হয় বাংলা নববর্ষ। এবার প্রথমবারের মতো লন্ডনের মূলধারার অন্যতম প্রধান আর্ট ভেন্যু রিচমিক্সে অনুষ্ঠিত হবে বর্ষবরণের নানা আয়োজন।

রাধারমণ সোসাইটির পরিবেশনা। ফাইল ছবি
রাধারমণ সোসাইটির পরিবেশনা। ফাইল ছবি

সৈয়দা নাজনীন সুলতানা শিখা জানান, উৎসবের প্রস্তুতি প্রায় শেষ। এবারে বিবিধ রিচ্যুয়ালের সঙ্গে থাকছে প্রতীকী হাডুডু খেলা, ওঝার মন্ত্র, পুথি, বাংলা লোকগান এবং লোকনৃত্য। স্টলে থাকবে বাংলা ঐতিহ্যবাহী খাবার। নববর্ষের সঙ্গে সংগতিপূর্ণ সব থেকে জুতসই ও বর্ণময় পোশাক পরিহিতা নারী এবং পুরুষের জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার।
নাজনীন সুলতানা শিখা আরও জানান, এবারের উদ্‌যাপনে সার্বিক সহযোগিতায় থাকছে ব্রিটেনের অন্যতম লোক-সাংস্কৃতিক প্রতিষ্ঠান রাধারমণ সোসাইটি। বিভিন্ন পরিবেশনায় অংশ নেবেন রবীন্দ্র-শিল্পী ড. ইমতিয়াজ আহমেদ, শাস্ত্রীয় শিল্পী শতরূপা ব্যানার্জি, তরুণ মেধাবী সংগীতশিল্পী লাবণি বড়ুয়া, শিল্পী অনন্যা দাস, শিল্পী সুমন শরিফ ও শেফিল্ড থেকে যোগ দেবেন শিল্পী অনুসূয়া পাল। কলকাতা থেকে আগত তবলাবাদক অনিরুদ্ধ মুখার্জি ও বাঁশিবাদক লুতফুর রাহমানের যন্ত্র সহযোগিতায় এতে আরও সংগীত পরিবেশন করবে শিশুশিল্পী তানিশা চৌধুরী, আনভিতা গুপ্ত ও নাফিস জয়। কবিতা আবৃত্তি করবেন মানস চৌধুরী, নির্বাণ, লিলিমা ইয়াসমিন। লোকনৃত্যে অংশ নেবেন সোহেল আহমেদ ও ঈশিতা ভট্টাচার্য।
অনুষ্ঠান সঞ্চালনা ও বিভিন্ন রিচ্যুয়াল পরিচালনায় থাকবেন কবি টি এম আহমেদ কায়সার।

রাধারমণ সোসাইটির পরিবেশনা। ফাইল ছবি
রাধারমণ সোসাইটির পরিবেশনা। ফাইল ছবি