তেহরানে ঐতিহাসিক মুজিবনগর দিবস

বক্তব্য দিচ্ছেন এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া
বক্তব্য দিচ্ছেন এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে ১৭ এপ্রিল অনন্য এক দিন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে এবং ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি ও মন্ত্রিপরিষদের সদস্যরা প্রকাশ্যে শপথ নেন। বিশ্বের বিভিন্ন দেশের মতো তেহরানের বাংলাদেশ দূতাবাসেও পালিত হলো ঐতিহাসিক মুজিবনগর দিবস। দিনটি উপলক্ষে ১৭ এপ্রিল সোমবার সকাল ১০টায় দূতাবাস ভবনে আলোচনা সভা, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

দূতালয় প্রধান এ টি এম মোনেমুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রেরিত বাণী পাঠ করে শোনান হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া। বিশেষ বক্তব্য প্রদান করেন কমার্শিয়াল কাউন্সেলর মো. সবুর হোসেন ও রেডিও তেহরানের সিনিয়র সাংবাদিক সৈয়দ মুসা রেজাসহ প্রবাসীরা।
সভাপতির বক্তব্যে ইরানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া বাংলাদেশের ইতিহাসে দিনটির তাৎপর্য তুলে ধরে বলেন, বঙ্গবন্ধু ও স্বাধীনতা অবিচ্ছেদ্য একটি অংশ। তিনি ঐতিহাসিক মুজিবনগরের পটভূমি তুলে ধরে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অক্লান্ত পরিশ্রম ও অদম্য ইচ্ছার প্রতিফলন হচ্ছে বাংলাদেশ নামক স্বাধীন ও সার্বভৌম একটি দেশ। তিনি বঙ্গবন্ধু ও তাঁর কন্যা শেখ হাসিনার সুখী, সমৃদ্ধ বাংলাদেশ গঠন এবং তাঁদের স্বপ্ন পূরণে ইরানে বসবাসরত সকল বাংলাদেশি প্রবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানান।

বক্তব্য দিচ্ছেন সৈয়দ মুসা রেজা
বক্তব্য দিচ্ছেন সৈয়দ মুসা রেজা

বক্তব্য পর্বের শেষে ‘কীভাবে অর্জিত হলো আমাদের স্বাধীনতা’ শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। অতঃপর মুক্তিযুদ্ধে শহীদদের রুহের মাগফিরাত ও বাংলাদেশের সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়। অনুষ্ঠানে ইরানের ইংরেজি দৈনিক ইরান ডেইলির সিনিয়র সম্পাদক ও স্বাধীন বাংলা বেতারের সাংবাদিক আয়াজ হুসাইনসহ প্রবাসী বাংলাদেশি ও বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

লেখক: সহকারী অধ্যাপক, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। বর্তমানে পিএইচডি গবেষক, তারবিয়্যাত মোদাররেস বিশ্ববিদ্যালয়, তেহরান, ইরান।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ