রমজান উপলক্ষে মাদ্রিদে গণসমাবেশ

সমাবেশের দৃশ্য
সমাবেশের দৃশ্য

পবিত্র রমজান উপলক্ষে স্পেনের রাজধানী মাদ্রিদে প্রবাসী বাংলাদেশি মুসলমানদের উদ্যোগে এক গণসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশি অধ্যুষিত লাভাপিয়েস চত্বরে গতকাল (৭ জুন) এই গণসমাবেশ আয়োজন করা হয়। এতে বিপুলসংখ্যক বাংলাদেশি মুসলমান অংশ নেন।

সমাবেশে একাত্মতা প্রকাশ করেন স্পেন পার্লামেন্টের কয়েকজন সংসদ সদস্য, রাজনীতিবিদ, মানবাধিকার কর্মীসহ সিটি করপোরেশনের প্রতিনিধি ও পুলিশ বিভাগের কর্মকর্তারা। তাদের মধ্যে বক্তব্য দেন ডেপুটি মেয়র খরখে গারসিয়া কাস্তিয়ানো, পুলিশ প্রধান খাবির বারবেরো, কমিশনার মারসিয়ও, শহরের প্রধান সমাজকল্যাণ সেবাকেন্দ্রের পরিচালিকা কারমেন সেপেদা। এ ছাড়া তিনজন সংসদ সদস্যও বক্তব্য দেন।
তারা স্পেনকে ইসলাম ফোবিয়া মুক্ত ঘোষণা দিয়ে বলেন, ইসলাম শান্তির ধর্ম এবং ইসলাম কখনো সন্ত্রাসী কর্মকাণ্ড সমর্থন করে না। সিয়াম সাধনার মাস রমজান ও ঈদ মুসলিমরা যাতে উৎসবমুখর ও শান্তিপূর্ণভাবে নির্বিঘ্নে পালন করতে পারেন সে জন্য স্পেন সরকার সচেষ্ট।
উল্লেখ্য, সচেতনতা বৃদ্ধিসহ ভ্রান্ত ধারণা দূর করতে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়ায় স্পেনে বসবাসরত মুসলমানেরা শঙ্কামুক্ত হয়েছেন। এ জন্য তারা প্রশংসা করেছেন স্পেন সরকারের।

সমাবেশের দৃশ্য
সমাবেশের দৃশ্য

সমাবেশ সঞ্চালনা করেন ফজলে এলাহি। এ সময় বাংলাদেশি কমিউনিটির উল্লেখযোগ্যের মধ্যে উপস্থিত ছিলেন খোরশেদ আলম মজুমদার, জামাল উদ্দিন মনির, কাজি এনায়েতুল করিম তারেক, কামরুজ্জামান সুন্দর, এ কে এম জহিরুল ইসলাম, জাহিদুল হক মাসুদ, দুলাল সাফা, আব্দুল কাইউম সেলিম, সোহেল ভূঁইয়া, রমিজ উদ্দিন, নাজমুল ইসলাম নাজ প্রমুখ। স্থানীয়দের মধ্যে সমাজকল্যাণ কর্মকর্তা বেগনিয়া গারসিয়া, ইন্টার লাভাপিয়েসের প্রধান পেপা টররেস, সেন্ট্রো সান লরেন্সের পরিচালিকা সাগরারিও, স্প্যানিশ কয়েকটি সামাজিক সংগঠনের নেতা মাইতি, খোয়ান, কারমেন, ইসাবেল, সালভাদোর কাকুয়া ও কাররে প্রমুখ।