মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্সের বনভোজন

বনভোজনে সমবেতদের একাংশ
বনভোজনে সমবেতদের একাংশ

কবিতা, গান, নৃত্য, কৌতুক, অভিনয় ও খেলাধুলা মুখরিত দুভিল সমুদ্র পাড়। বাংলাদেশি ছোট সোনামণিদের বাহারি সাজ, কবিতা ও ছড়ার ছন্দে সমুদ্র ঢেউ বাদ্য স্বরে উতলা। গত রোববার (৩০ জুলাই) উল্লাসমুখর এক অনন্য দৃশ্য ধারণ করে দুভিলের সমুদ্র পাড়। মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স শাখা সেদিন সেখানে আয়োজন করেছিল ফ্রেঞ্চ-বাংলা স্কুলের শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের জন্য সমুদ্রভ্রমণ ও বনভোজনের। এতে সংগঠনের সদস্যরাও যোগ দেন।

আয়োজনে ফ্রেঞ্চ-বাংলা স্কুলের শিক্ষার্থীদের কবিতা, গান, নৃত্য ও কৌতুক পরিবেশন করে। এ ছাড়া ছিল অভিনয় ও খেলাধুলা। সেই সঙ্গে আড্ডা, আহার ও নয়নাভিরাম দৃশ্যে উপভোগ।
পরিষদের তত্ত্বাবধানে অভিভাবকসহ ফ্রেঞ্চ-বাংলা স্কুলের শিক্ষার্থীদের বিশাল বহর নিয়ে প্যারিস থেকে যাত্রা শুরু হয় সকাল সাড়ে ৮টায়। প্যারিসের অদূরে দুভিল সমুদ্র সৈকতের উদ্দেশে। দুপুর ১২টায় তারা সেখানে পৌঁছান। প্রায় সাত ঘণ্টা বিশ্রামহীন এ আয়োজন শেষে সন্ধ্যা ৭টায় শুরু হয় আবার সেই যান্ত্রিক দৈনন্দিন রুটিন মাফিক কর্মসূচির উদ্দেশ্যে।
রাত ৮টায় বহর ফিরে আসে প্যারিসের লাকুরনভে। সেখানে মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স শাখার সভাপতি মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে সমুদ্র ভ্রমণ ও বনভোজনের কর্মসূচি সমাপ্ত করেন l
এই কর্মসূচি সফল করতে ভূমিকা রাখেন স্কুলের ভারপ্রাপ্ত পরিচালক ফাতেমা খাতুন, মুক্তিযোদ্ধা সিপাহি ফরহাদ হোসেন, আনোয়ারুল হক, আমিন হাজারি, লিটন হাসান, পটুয়া আবদুল হামিদ ভূঁইয়া, আমেনা খাতুন, সায়িদা আক্তার, অয়ন শাহ্ পরান, প্রশান্ত কুমার পাল, সুমি পাল, অভিজিৎ ঘোষ, ঈশিতা ঘোষ, ইয়াসীন হক, লিপি হক, কাইয়ুম খান, লিজা খান, মসলু সোলায়মান আলী, লাবণি আক্তার, হ‌ুমায়ূন কবির, রবিউল ইসলাম, সাইফুল ইসলাম ও মোয়াজ্জেম হোসেন প্রমুখ।

*বদরুজ্জামান জামান: ফ্রান্সের প্যারিসপ্রবাসী।