কলম্বোয় জাতীয় শোক দিবস পালন

জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণের দৃশ্য
জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণের দৃশ্য

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় বাংলাদেশ হাইকমিশনে যথাযোগ্য মর্যাদা ও ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে আজ (১৫ আগস্ট) সকালে জাতীয় শোক দিবস এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে হাইকমিশন প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে মিশনের সকল কর্মকর্তা-কর্মচারীসহ কলম্বোয় বসবাসকারী প্রবাসী অনেক বাংলাদেশি অংশগ্রহণ করেন। নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে ছিল আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ, এক মিনিট নীরবতা পালন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বাণী পাঠ, আলোচনা সভা, দোয়া ও প্রার্থনা এবং বঙ্গবন্ধুর ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শনী।

আলোচনা অনুষ্ঠানে অংশ নিয়ে প্রবাসী বাংলাদেশিসহ মিশনের কর্মকর্তা-কর্মচারীরা বঙ্গবন্ধুর জীবন ও দর্শনের ওপর আলোকপাত করেন। বক্তারা বাংলাদেশের স্বাধীনতা অর্জনে মহান এই নেতার অসামান্য অবদানের কথা শ্রদ্ধাভরে তুলে ধরেন। তাঁরা ১৫ আগস্টের কালো রাতে বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের অধিকাংশ সদস্যের নির্মম হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জ্ঞাপন করেন এবং সকল শহীদের আত্মার শান্তির জন্য প্রার্থনা করেন।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করছেন রিয়াজ হামিদুল্লাহ
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করছেন রিয়াজ হামিদুল্লাহ

সমাপনী বক্তব্যে শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহ বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন এবং দেশের সাধারণ মানুষের আর্থসামাজিক অবস্থা পরিবর্তনের লক্ষ্যে তাঁর জীবনব্যাপী সংগ্রামের কথা স্মরণ করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করার মাধ্যমে ঘাতকেরা মূলত মুক্তিযুদ্ধের চেতনা, মূল্যবোধ ও রূপকল্পকে ধ্বংস করতে চেয়েছিল। কিন্তু তাদের সেই হীন উদ্দেশ্য সফল হয়নি।
এ ছাড়া দিবসটি পালনের অংশ হিসেবে হাইকমিশন কর্তৃক কলম্বোর একটি মুসলিম ও একটি হিন্দু এতিমখানার প্রায় ৮০ জন অনাথ ছেলেমেয়েদের জন্য উন্নতমানের মধ্যাহ্নভোজের ব্যবস্থা করা হয়। একই সঙ্গে মিশন কর্তৃক বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সকল শহীদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করে পবিত্র কোরআন শরিফ পাঠের এবং বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। বিজ্ঞপ্তি

বঙ্গবন্ধু স্মরণে এক মিনিট নীরবতা পালন
বঙ্গবন্ধু স্মরণে এক মিনিট নীরবতা পালন