সিডনির স্থানীয় কাউন্সিল নির্বাচনে বাংলাদেশির জয়

মোহাম্মদ নাজমুল হুদা
মোহাম্মদ নাজমুল হুদা

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্যের রাজধানী সিডনির কয়েকটি স্থানীয় কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে গত ৯ সেপ্টেম্বর শনিবার। এই নির্বাচনে এখন পর্যন্ত বেসরকারি ফলাফলে দুজন বাংলাদেশি প্রার্থী জয়ী হয়েছেন। তাঁদের একজন হচ্ছেন লেবার পার্টির প্রার্থী মোহাম্মদ নাজমুল হুদা অপরজন হলেন লিবারেল পার্টির শাহে জামান টিটু। দুজনই এই প্রথমবারের মতো সিটি কাউন্সিল নির্বাচনে জয়ী হয়েছেন।

সিডনিপ্রবাসী বাংলাদেশিরা নবনির্বাচিত এই দুজন কাউন্সিলরকে অভিনন্দন জানিয়েছেন। এবারের কাউন্সিল নির্বাচনে অনেক বাংলাদেশি প্রার্থী ছিলেন। অস্ট্রেলিয়ার প্রধান দুটি রাজনৈতিক দল থেকে পাঁচজন বাংলাদেশিকে কাউন্সিলর পদে প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছিল। স্বতন্ত্রভাবে প্রার্থী হয়েছিলেন আরেকজন।

শাহে জামান টিটু
শাহে জামান টিটু

এদিকে, লেবার পার্টির মনোনীত কাম্বারল্যান্ড কাউন্সিলের ওয়েন্টওর্থভিল ওয়ার্ডে সুমন সাহার ফলাফল এখনো চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন তিনি। অন্যান্য প্রার্থীদের থেকে বেশি ভোট পেয়ে তিনি এগিয়ে আছেন। আগামী শুক্রবার (১৫ সেপ্টেম্বর) নির্বাচনে পছন্দে অগ্রাধিকার (প্রিফারেনশিয়াল) ভোটের ফলাফল চূড়ান্ত হলে তাঁর সম্পূর্ণ ফলাফল জানা যাবে। অন্যদিকে, কানাডা-বে কাউন্সিল নির্বাচনী এলাকায় ভোটারদের সমর্থন এবার লিবারেল পার্টির বিপক্ষে চলে যাওয়ায় সেখানকার বর্তমান কাউন্সিলর মনোবিজ্ঞানী ও লেখক তানভীর আহমেদ অল্পের জন্য জয়ী হতে পারেননি বলে জানিয়েছেন।
এবারের নির্বাচনকে ঘিরে সিডনির প্রবাসী বাঙালিদের মধ্যে সৃষ্টি হয়েছিল ব্যাপক উৎসাহ-উদ্দীপনার। আগামী ১৫ সেপ্টেম্বর নির্বাচনের সরকারিভাবে ফলাফল ঘোষণা হবে বলে জানা গেছে।
উল্লেখ, প্রবীর মৈত্র দেশটির লেবার পার্টি থেকে ২০০৮ সালে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছিলেন প্যারামাটা কাউন্সিল থেকে। এ ছাড়া, শাহাদত চৌধুরী একই কাউন্সিল থেকে নির্বাচিত হয়েছিলেন ২০১২ সালে এবং ক্যাম্পবেল টাউন কাউন্সিল থেকে ২০১৬ সালে নির্বাচিত হন মাসুদ চৌধুরী।

কাউসার খান: সিডনি, অস্ট্রেলিয়া।