মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা বন্ধের দাবিতে মাদ্রিদে সভা

প্রতিবাদ সভার দৃশ্য
প্রতিবাদ সভার দৃশ্য

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা বন্ধের দাবিতে স্পেনের রাজধানী মাদ্রিদে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১৩ সেপ্টেম্বর বুধবার মাদ্রিদের বাঙালি অধ্যুষিত বাংলা সেন্টারে ভয়েস ফর বাংলাদেশের ব্যানারে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সেলিম আলম। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি জামাল উদ্দিন। আরাকান ও রোহিঙ্গাদের ইতিহাস তুলে ধরে বক্তব্য দেন বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক ও কবি মিনহাজুল আলম। যৌথভাবে সভা পরিচালনা করেন হ‌ুমায়ূন কবির ও আবু জাফর। 

প্রতিবাদ সভার দৃশ্য
প্রতিবাদ সভার দৃশ্য

সভায় বক্তারা বলেন, মিয়ানমারের সেনাবাহিনী ও পুলিশসহ উগ্রপন্থী বৌদ্ধরা সে দেশে হাজার বছর ধরে বসবাসকারী রোহিঙ্গাদের ওপর ব্যাপক অত্যাচার-নির্যাতন চালাচ্ছে। মুসলমানসহ হিন্দু নর-নারী ও শিশুদের নির্বিচারে হত্যা এবং তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়া হচ্ছে। নারীদের ধর্ষণ করে হত্যা করা হচ্ছে এবং গণহত্যা থেকে দুধের শিশু পর্যন্ত রক্ষা পাচ্ছে না। নাফ নদীতে লাশের মিছিল বইছে।
তারা আরও বলেন, প্রবাসে আমরা লাখ লাখ বাংলাদেশি মানবাধিকার ও ধর্মনিরপেক্ষতা নিয়েই পৃথিবীর বিভিন্ন দেশে বেঁচে আছি। মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। রোহিঙ্গাদের দুর্দিনে বাংলাদেশকে একটি ধর্মনিরপেক্ষ ও মানবাধিকারের দেশ হিসেবে বিশ্বের কাছে প্রমাণ করতে হবে।

প্রতিবাদ সভার দৃশ্য
প্রতিবাদ সভার দৃশ্য

জামাল উদ্দিন বলেন, রোহিঙ্গাদের নাগরিকত্ব, মৌলিক স্বাধীনতা ও মানবাধিকার ফিরিয়ে দিতে হবে। রোহিঙ্গারা নির্যাতিত, নিপীড়িত ও অসহায় মজলুম। তাদের সাহায্য করা আমাদের নৈতিক দায়িত্ব। তিনি জাতিসংঘ ও ওআইসিসহ অন্যান্য আন্তর্জাতিক সংগঠনকে মিয়ানমারের জাতিগত নিপীড়ন বন্ধের জন্য জোরালো ভূমিকা রাখার আহ্বান জানান।
প্রতিবাদ সভায় উল্লেখযোগ্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশনর সহসভাপতি জাকির হোসাইন, রিয়াজ উদ্দিন, ফ্রান্সপ্রবাসী জালাল খান, দক্ষিণ সুরমা ওয়েল ফেয়ার সমিতির সভাপতি খালিকুজ্জামান কামাল, সোহেল আহমেদ, কবির আল মাহমুদ, সিপার আহমেদ, ফজির আলী, রায়হান আহমেদ, তোফায়েল আহমেদ, ফয়জুর রহমান, নজরুল ইসলাম, খিজির আহমেদ, আবুল হাসান, আসাদ খান, জামাল তরফদার ও সালমান হাসান সর্দার প্রমুখ।

কবির আল মাহমুদ: মাদ্রিদ, স্পেন।