মাদ্রিদে শেষ হলো দক্ষিণ এশীয় সাংস্কৃতিক উৎসব

উৎসবের একটি পরিবেশনা
উৎসবের একটি পরিবেশনা

স্পেনের রাজধানী মাদ্রিদে আনন্দমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো তিন দিনব্যাপী দক্ষিণ এশীয় সাংস্কৃতিক উৎসব। গত রোববার (১ অক্টোবর) এই উৎসব শেষ হয়েছে। শুক্রবার (২৯ সেপ্টেম্বর) থেকে এই সাংস্কৃতিক উৎসব শুরু হয়। উল্লেখ্য, মাদ্রিদে দক্ষিণ এশীয় সাংস্কৃতিক উৎসব প্রথম অনুষ্ঠিত হলো। এই উৎসব সবার নজর কেড়েছে।

উৎসবের একটি পরিবেশনা
উৎসবের একটি পরিবেশনা

মাদ্রিদ সিটি করপোরেশনের সহযোগিতায় এনজিও সংগঠন ভালিয়েন্তে বাংলার উদ্যোগে বাঙালি অধ্যুষিত ক্যাসিনো পার্কে অনুষ্ঠিত হয় সংস্কৃতিকর্মীদের এই মিলনমেলা। উৎসবে বাংলাদেশি, ভারতীয়, চীনা ও স্থানীয় শিল্পীরা অংশ নেন। তারা দক্ষিণ এশীয় গান ও নৃত্য পরিবেশন করেন। বাংলাদেশি শিল্পীদের নাচ-গান উৎসবকে করেছিল প্রাণবন্ত। উৎসবে বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরার কোনো কমতি ছিল না। আরও ছিল বাংলাদেশি আলপনা ও বস্ত্র শিল্পের প্রদর্শনী। সর্বোপরি বাঙালিদের উপস্থিতিতে অনুষ্ঠানস্থলকে মনে হয়েছিল এ যেন মাদ্রিদের বুকে এক টুকরো বাংলাদেশ।

উৎসবের একটি পরিবেশনা
উৎসবের একটি পরিবেশনা

বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও চীনের প্রবাসীসহ বিভিন্ন দেশের নাগরিকেরা তিন দিনব্যাপী এই উৎসব উপভোগ করেন।
সমাপনী অনুষ্ঠানে ভালিয়েন্তে বাংলার সাধারণ সম্পাদক মুরাদ মজুমদারের সঞ্চালনায় বক্তব্য দেন মাদ্রিদ সিটি করপোরেশনের ডেপুটি মেয়র খরখে গ্রাসিয়া, ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী, সাংগঠনিক সম্পাদক রমিজ উদ্দিন ও ফখরুল ইসলাম প্রমুখ।

উৎসবের একটি পরিবেশনা
উৎসবের একটি পরিবেশনা

তাঁরা বলেন, বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার সমৃদ্ধিশালী সংস্কৃতিকে স্প্যানিশদের সামনে তুলে ধরতে এই ধরনের আয়োজন দরকার।
উৎসবে অংশ নেন বাংলাদেশি বাউল শিল্পী গোলাম কিবরিয়া। তিনি প্রতি বছর এ আয়োজন করার জন্য অনুরোধ জানিয়ে বলেন, স্পেনে দক্ষিণ এশীয় সাংস্কৃতিক উৎসব আয়োজন করা হবে এটি সকলের প্রত্যাশা।

উৎসবের একটি পরিবেশনা
উৎসবের একটি পরিবেশনা

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এ কে এম জহিরুল ইসলাম, আবু জাফর, হ‌ুমায়ূন কবির, আসাদ খান, আবু তাহের, গোলাম শাহরিয়ার ও তানিম আহমেদ প্রমুখ।

সংবাদদাতা: কবির আল মাহমুদ, মাদ্রিদ, স্পেন।