লন্ডনে বাংলা সংগীত উৎসবের ষষ্ঠ অধিবেশন ১২ অক্টোবর

ফেবিয়ান হামিলটন
ফেবিয়ান হামিলটন

সৌধ আয়োজিত তিন মাসব্যাপী বাংলা সংগীত উৎসবের ষষ্ঠ অধিবেশন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১২ অক্টোবর (বৃহস্পতিবার) বিকেল তিনটায়। ঐতিহাসিক ব্রিটিশ পার্লামেন্টের হাউস অব কমন্সের স্যার আটলি রুমে এই অধিবেশন অনুষ্ঠিত হবে।

চন্দ্রা চক্রবর্তী
চন্দ্রা চক্রবর্তী

ইতিপূর্বে গত শনিবার জনপ্রিয় বাংলা পালাগান মধুমালা মদনকুমারের সফল মঞ্চায়ন হয় লন্ডনের পপলার ইউনিয়নে। দর্শকেরা দীর্ঘদিন পর লোকায়ত বাংলার শক্তিশালী এই শিল্পমাধ্যমের এমন অভিনব উপস্থাপনকে এক বিরল অভিজ্ঞতা বলে মন্তব্য করেন।

ইমানুয়েলা রেইটার
ইমানুয়েলা রেইটার

হাউস অব কমন্সে অনুষ্ঠিতব্য অধিবেশনে থাকছে রাগ ছায়ানটের সঙ্গে পাশ্চাত্য ধ্রুপদি সংগীতের অন্যতম শীর্ষ কম্পোজার সাবাস্টিয়ান বাখের একটি বিশেষ কম্পোজিশনের মেলবন্ধন। ওয়েস্টার্ন ক্ল্যাসিক্যাল মিউজিকের স্বনামধন্য দল জিগসো প্লেয়ার্সের সঙ্গে এই নিরীক্ষাধর্মী পরিবেশনার পরিচালনায় আছেন শীর্ষ শাস্ত্রীয় সংগীত শিল্পী চন্দ্রা চক্রবর্তী। তবলায় সংগত করবেন অতিথি শিল্পী পণ্ডিত বিপ্লব ভট্টাচার্য।

ইমতিয়াজ আহমেদ
ইমতিয়াজ আহমেদ

জিগসো প্লেয়ার্সের কুশীলবরা হচ্ছেন প্রখ্যাত ধ্রুপদি ভায়োলিনিস্ট ইমানুয়েলা রেইটার ও কাজা লুকাস এবং চেলো বাদক বার্থলমিউ লাফোলিটে। সংগীতের ভাব ও রসের অনুগামী কবিতা পাঠ করবেন এরিক শিলান্ডার।

বার্থলমিউ লাফোলিটে
বার্থলমিউ লাফোলিটে

পাশ্চাত্য সংগীতের প্রভাব-বলয়ে রচিত রবীন্দ্রসংগীতের পরিবেশনায় থাকছেন বিশিষ্ট রবীন্দ্রশিল্পী ড. ইমতিয়াজ আহমেদ। তাঁর সঙ্গে গিটার সংগত করবেন গিলায়ানো মডারেলি। কিবোর্ড সহযোগিতায় থাকছেন অমিত দে। গানের ইংরেজি কবিতা আবৃত্তি করবেন এরিক শিলান্ডার।

কাজা লুকাস
কাজা লুকাস

বাংলা লোকসংগীত পরিবেশনা করবেন সুফি আমির মোহাম্মদ। বাঁশিতে সংগত করবেন লুতফুর রাহমান ও একতারায় নারায়ণ দে।
হাউস অব কমন্স অধিবেশনের হোস্টিং এমপি ও লেবারদলীয় শ্যাডো পিস মন্ত্রী ফেবিয়ান হামিলটন বলেন, গত বছরের ধারাবাহিকতায় হাউস অব কমন্সে এ বছরেও সৌধ আয়োজিত এই বিরল সংগীত আসরের আয়োজনের সঙ্গে যুক্ত থাকতে পেরে আমি খুব আনন্দিত বোধ করছি।

এরিক শিলান্ডার
এরিক শিলান্ডার

সৌধ আমার কাছে একটা বিপ্লবের নাম। শুরু থেকেই সৌধের সংগীত চিন্তা বা সংগীত-দর্শন আমাকে আলোড়িত করেছে। চন্দ্রা চক্রবর্তীর মতো মহান শাস্ত্রীয় সংগীতশিল্পী যে সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন, আমি নিশ্চিত এর পরিবেশনাগুলো বিশ্বমানের হতে বাধ্য।

বিপ্লব ভট্টাচার্য
বিপ্লব ভট্টাচার্য

সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার বলেন, লন্ডনে পঞ্চমবারের মতো তিন মাসব্যাপী এই বিপুল আয়োজনের একটা গুরুত্বপূর্ণ অধিবেশন অনুষ্ঠিত হবে হাউস অব কমন্সে। সংবেদনশীল ভেন্যুর কারণে বাড়তি সিকিউরিটি চেক ও নানা রকম টেকনিক্যাল সীমাবদ্ধতা থাকলেও আমরা আশা করছি এই অধিবেশন নানা কারণেই দর্শকদের কাছে এক নতুন অভিজ্ঞতার অংশে পরিণত হবে। এতে বিভিন্ন বর্ণের বিভিন্ন সংস্কৃতির দর্শকদের পাশাপাশি উপস্থিত থাকবেন নানা বর্গের শিল্পসেবী ব্যক্তিত্ব থেকে শুরু করে সাংসদ, রাজনীতিক, রয়াল আলবার্ট হল, সাউথ ব্যাংক সহ মূলধারার বিখ্যাত আর্ট ভেন্যুর আর্টিস্টিক ডাইরেক্টরেরাও।

সুদীপ্তা চৌধুরী: লন্ডন, যুক্তরাজ্য।