সিডনিতে ভাষা দিবসের তাৎপর্য নিয়ে সভা ১৭ ফেব্রুয়ারি

ভাষা দিবসের তাৎপর্য ও ইতিহাস নিয়ে সভার প্রচারপত্র
ভাষা দিবসের তাৎপর্য ও ইতিহাস নিয়ে সভার প্রচারপত্র

অস্ট্রেলিয়ায় জাতীয়ভাবে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের বিল পাসের আনন্দ রেশের মাঝেই নিউ সাউথ ওয়েলস রাজ্যের স্টেট লাইব্রেরি ভাষা দিবসের তাৎপর্য ও ইতিহাস তুলে ধরে এক আলোচনা সভার আয়োজন করেছে। আগামী ১৭ ফেব্রুয়ারি শনিবার ম্যাটকেলফ অডিটোরিয়ামে সকাল সাড়ে ১০টা থেকে এ সভা অনুষ্ঠিত হবে। সভায় বাংলাদেশসহ বিভিন্ন দেশের ভাষা সংস্কৃতি নিয়ে আলোচনা করা হবে। স্টেট লাইব্রেরির সহযোগিতায় সভার আয়োজন করেছে বাংলাদেশি স্বেচ্ছাসেবী সংগঠন এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনাল।

বাংলা শিল্প প্রদর্শনীর প্রচারপত্র
বাংলা শিল্প প্রদর্শনীর প্রচারপত্র

বাংলা শিল্প প্রদর্শনী ১০-১১ মার্চ

বাংলাদেশি সাংস্কৃতিক শিল্পকে উদ্‌যাপন করতে সিডনিতে দেশীয় কলার প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আয়োজনে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ওপার বাংলার শিল্পীদের তৈরি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, চিত্র ও অন্যান্য শিল্পের প্রদর্শন করা হবে। আগামী ১০ ও ১১ মার্চ সিডনির স্টেট লাইব্রেরি অডিটোরিয়ামে প্রতিদিন সকাল ১০টা থেকে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

কবিতা বিকেলের প্রচারপত্র
কবিতা বিকেলের প্রচারপত্র

শিমুল মুস্তাফার কবিতা বিকেল ২৪ মার্চ

সিডনির ব্যাংকস টাউনে শিমুল মুস্তাফার একক কবিতা আবৃত্তির আয়োজন করা হয়েছে। আগামী ২৪ মার্চ শনিবার সন্ধ্যা ৭টায় ব্যাংকসটাউন সিনিয়র সিটিজেনস সেন্টারে এ আয়োজন অনুষ্ঠিত হবে। সিডনির একদল সাহিত্যপ্রেমী মানুষের সংগঠন ‘কবিতা বিকেল’ এ কবিতা সন্ধ্যার আয়োজন করেছেন।