ব্রুনেই দারুসসালামে শহীদ দিবস

আলোচনা সভা
আলোচনা সভা

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ব্রুনেই দারুসসালামে পালিত হয়েছে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে রাজধানী বন্দরসেরি বেগওয়ানে বাংলাদেশ হাইকমিশনে আজ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এয়ার ভাইস মার্শাল (অব.) মাহমুদ হোসেন সকালে হাইকমিশন প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করে দিবসটির কর্মসূচির সূচনা করেন। পতাকা অর্ধনমিতকরণের পর সকল ভাষাশহীদদের আত্মার মাগফিরাত এবং দেশের উন্নয়ন কামনা করে কোরআন থেকে তিলাওয়াত, তার তরজমা, দোয়া ও মোনাজাত এবং ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

এরপর হাইকমিশনার মাহমুদ হোসেন হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী, বাংলাদেশ কমিউনিটির নেতা ও ব্রুনেইয়ে বসবাসরত প্রবাসী বাঙালিদের নিয়ে আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি গান গেয়ে প্রভাতফেরির মধ্য দিয়ে অস্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এই আয়োজনে বাংলাদেশিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ হাইকমিশন প্রাঙ্গণে বয়ে আনে এক প্রাণচঞ্চল পরিবেশ।

জাতীয় পতাকা অর্ধনমিতকরণ
জাতীয় পতাকা অর্ধনমিতকরণ

পরে হাইকমিশনের অভ্যর্থনা কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রথমে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রেরিত বাণীসমূহ পাঠ করে শোনানো হয়। উন্মুক্ত আলোচনা পর্বে বক্তব্য দেন ব্রুনেইয়ে বসবাসকারী বাংলাদেশ কমিউনিটির নেতারা। তারা একুশের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে মহান একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ গড়ার কাজে একযোগে কাজ করার ওপর জোর দেন।

অস্থায়ী শহীদ মিনার
অস্থায়ী শহীদ মিনার

রাষ্ট্রদূত মাহমুদ হোসেন তাঁর বক্তব্যে গভীর শ্রদ্ধার সঙ্গে ভাষা আন্দোলনের শহীদ এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানরে অবদানের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বতঃস্ফূর্ত আগ্রহ ও উদ্যোগের ফসল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পৃথিবীর শতাধিক দেশ পালন করছে। তিনি শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে অবদান রাখার জন্য প্রবাসী বাংলাদেশিদের ঐক্যের ওপর জোর দেন। বিজ্ঞপ্তি