মুম্বাইয়ে অমর একুশ পালন

আলোচনা অনুষ্ঠান
আলোচনা অনুষ্ঠান

ভারতের মুম্বাইয়ে ভাবগম্ভীর পরিবেশে পালিত হয়েছে অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে মুম্বাইয়ের বাংলাদেশ উপহাইকমিশনের উদ্যোগে গতকাল বুধবার স্থানীয় তাজ প্রেসিডেন্ট হোটেলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহারাষ্ট্র সরকারের প্রটোকল প্রধান রাজাগোপাল দেভারা।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

অনুষ্ঠানের শুরুতেই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠের পর ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানটির ভিডিওচিত্র প্রদর্শিত হয়। এরপর আলোচনাপর্ব শুরু হয়। বক্তব্য দেন মুম্বাই বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. অবিনাশ পাণ্ডে, সোমাইয়া বিদ্যাবিহার ইনস্টিটিউটের অধ্যাপক ড. কনকলতা তিওয়ারি ও একই ইনস্টিটিউটের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক ড. সত্যেন্দ্র কুমার উপাধ্যায়।
আলোচকেরা নিজ নিজ মাতৃভাষার সংরক্ষণ ও প্রচারের প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করেন।
মুম্বাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার মো. লুৎফর রহমান তাঁর বক্তব্যে বাংলাদেশের মহান শহীদ দিবসের গৌরবোজ্জ্বল ইতিহাস তুলে ধরেন। এ সময় তিনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে অমর একুশের স্বীকৃতির পটভূমি ব্যাখ্যা করেন।

অতিথিদের একাংশ
অতিথিদের একাংশ

আলোচনা পর সাংস্কৃতিক পর্বে প্রথমে প্রধান অতিথি রাজাগোপাল দেভারা, জাপান ও ভিয়েতনামের কনসাল জেনারেল, কলাম্বিয়ার অনারারি কনসাল জেনারেলের সহধর্মিণী ও প্রবাসী বাংলাদেশি নুসরাত পাই নিজ নিজ মাতৃভাষায় কবিতা আবৃতি করেন। এরপর স্থানীয় মাতৃভাষাপ্রেমী সংগঠন ‘আনাম প্রেম’-এর সদস্যরা বাংলা ভাষায় কবিতা পাঠ, সিন্ধি ও আগরি ভাষায় প্রাচীন সংগীত পরিবেশন এবং কলি (জেলে) সম্প্রদায়ের জীবনবৃত্ত, সংস্কৃতি, ঐতিহ্য এবং উৎসবকে নৃত্য ও গীতের মাধ্যমে উপস্থাপন করেন। শিল্পীরা তাঁদের বিভিন্ন পরিবেশনার মাধ্যমে মাতৃভাষা সংরক্ষণের গুরুত্ব তুলে ধরেন। বিজ্ঞপ্তি