নেপালে মহান শহীদ দিবস পালন

রাষ্ট্রদূত মাশফী বিনতে শামসের নেতৃত্বে প্রভাতফেরি
রাষ্ট্রদূত মাশফী বিনতে শামসের নেতৃত্বে প্রভাতফেরি

নেপালের বাংলাদেশ দূতাবাস মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করেছে। এ উপলক্ষে গতকাল ২১ ফেব্রুয়ারি রাজধানী কাঠমান্ডুতে বাংলাদেশ দূতাবাসে সকালে প্রভাতফেরি ও পুষ্পার্ঘ্য অর্পণ এবং বিকেলে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকালে দূতাবাসে নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফী বিনতে শামসের নেতৃত্বে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা হয়। এরপর প্রভাতফেরির মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দূতাবাসে শহীদ মিনারের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং এক মিনিট নীরবতা পালন করা হয়। এ ছাড়া দিবসটি উপলক্ষে সকল ভাষা শহীদ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবার, ভাষা ও দেশের জন্য আত্মত্যাগকারী সকল শহীদদের রুহের মাগফিরাত এবং দেশের শান্তি, মঙ্গল ও উন্নয়ন কামনা করে বিশেষ মোনাজাত ও দোয়া করা হয়। সকালের অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণীসমূহ পাঠ করা হয়। এ ছাড়া বাংলাদেশ জাতীয় সংসদের জনপ্রশাসনবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান এমপি প্রভাতফেরি অনুষ্ঠানে উপস্থিত থেকে দিবসটির বিশেষ তাৎপর্য সম্পর্কে বক্তব্য দেন।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

বিকেলে দিবসটি স্মরণে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ থেকে আগত কণ্ঠশিল্পী বিজন চন্দ্র মিস্ত্রি ও ঝুমা খন্দকার দেশাত্মবোধক গান পরিবেশন করে অনুষ্ঠানটি বিশেষভাবে উপভোগ্য করে তোলেন। অনুষ্ঠানে নেপাল ভাষা পরিষদের কবিরা নেপালের বিভিন্ন ভাষায় কবিতা আবৃতি করেন। এ ছাড়া বিজন চন্দ্র মিস্ত্রি, ঝুমা খন্দকার ও নেপালের কণ্ঠশিল্পী কিশোর কুমার শর্মা সেধাই নেপালি সংগীত পরিবেশনা করে উপস্থিত সকলকে বিমোহিত করেন।

রাষ্ট্রদূত মাশফী বিনতে শামসের (বাঁ থেকে তৃতীয়) সঙ্গে শিল্পী ও যন্ত্রীরা
রাষ্ট্রদূত মাশফী বিনতে শামসের (বাঁ থেকে তৃতীয়) সঙ্গে শিল্পী ও যন্ত্রীরা

কাঠমান্ডুতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিসহ নেপাল সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিক, সিভিল সোসাইটি ও মিডিয়ার সদস্য এবং বিভিন্ন পর্যায় থেকে আগত প্রায় দুই শ আমন্ত্রিত অতিথি সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।
এ দিন (২১ ফেব্রুয়ারি) দুপুরে রাষ্ট্রদূত মাশফী বিনতে শামস নেপাল ল্যাঙ্গুয়েজ কমিশন কর্তৃক আয়োজিত ‘মাতৃভাষা সুরক্ষা ও উন্নয়ন’ বিষয়ক আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিশেষ সেমিনারের উদ্বোধন ও প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। এ ছাড়া তিনি ২০ ফেব্রুয়ারি মঙ্গলবার নেপাল একাডেমি কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে দিবসটির ইতিহাস ও তাৎপর্য বর্ণনা করে বক্তব্য দেন। বিজ্ঞপ্তি