৭ মার্চের ভাষণ বাঙালি জাতির ঐক্যের মূলমন্ত্র

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ যুগে যুগে বাঙালি জাতির জাতীয় ঐক্যের মূলমন্ত্র হিসেবে কাজ করবে। জাতিকে শক্তি ও সাহস জোগাবে। এ কথা বলেছেন ভারতের মুম্বাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার মো. লুৎফর রহমান। ৭ মার্চ উপলক্ষে আয়োজিত সভায় তিনি এ কথা বলেন।

আলোচনা
আলোচনা

গতকাল (৭ মার্চ) মর্যাদা ও শ্রদ্ধার সঙ্গে মুম্বাইয়ের বাংলাদেশ উপহাইকমিশন ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে। দিবসটির তাৎপর্য তুলে ধরে উপহাইকমিশন প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই উপহাইকমিশনার মো. লুৎফর রহমান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। এরপর দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ এবং ঐতিহাসিক ৭ মার্চের সচিত্র ভাষণ উপস্থিত সকলের জন্য বড় পর্দায় প্রদর্শিত হয়।
আলোচনা পর্বে উপস্থিত সকলেই তাঁদের বক্তব্যে বঙ্গবন্ধুর ঐন্দ্রজালিক এই ভাষণের সর্বজনীন আবেদন এবং বাঙালির সশস্ত্র স্বাধীনতা সংগ্রামে জাতির পিতার এই দিক নির্দেশনার গুরুত্ব তুলে ধরেন।

আলোচনা
আলোচনা

সমাপনী বক্তব্যে উপহাইকমিশনার আরও বলেন, আমাদের মহান নেতার এই ঐতিহাসিক ভাষণ বাঙালি জাতির ইতিহাসে যেমন চিরন্তন তেমনি আন্তর্জাতিক বিশ্ব পরিমণ্ডলে আজ তা স্বীকৃত ও সমাদৃত। তিনি উপস্থিত সকলকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ইউনেসকোর অমূল্য বিশ্বসম্পদ ও ঐতিহ্য হিসেবে অন্তর্ভুক্তির জন্য অভিনন্দন জানান।
আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। বিজ্ঞপ্তি