বিমান দুর্ঘটনায় নিহতদের স্মরণে দিল্লিতে মোমবাতি প্রজ্বলন

প্রজ্বলিত মোমবাতির পাশে শিক্ষার্থীরা
প্রজ্বলিত মোমবাতির পাশে শিক্ষার্থীরা

নেপালের কাঠমান্ডুতে মর্মান্তিক বিমান দুর্ঘটনায় নিহতের স্মরণে মোমবাতি প্রজ্বলন করেছেন ভারেতর দিল্লির সাউথ এশিয়ান বিশ্ববিদ্যালয়ের (সার্ক বিশ্ববিদ্যালয়) শিক্ষার্থীরা। গত সোমবার (১২ মার্চ) স্থানীয় সময় সাড়ে ১১টায় এ কর্মসূচি আয়োজন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়টিতে অধ্যয়নরত বাংলাদেশ ও নেপালের শিক্ষার্থীসহ সার্কভুক্ত দেশগুলোর প্রায় ৪০ জন শিক্ষার্থী উপস্থিত থেকে তাদের শোক প্রকাশ করেন।

কর্মসূচির শুরুতেই নিহতের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। আলোচনা পর্বে বিশ্ববিদ্যালয়টির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পিএইচডি গবেষক শরিফুল ইসলাম বলেন, এ ক্ষতি অপূরণীয়। অনেকগুলো মেধাবী মানুষকে হারালাম আমরা। তারা সবাই যেন আমাদের আপনজন।

মোমবাতি জ্বালিয়ে শোক প্রকাশ
মোমবাতি জ্বালিয়ে শোক প্রকাশ

শিক্ষার্থী ফেরদৌসী বেগম বলেন, মোমবাতি প্রজ্বলনের মধ্য দিয়ে এখানে আমরা নিহতের স্মরণ করতে একত্রিত হয়েছি। তাদের আত্মা শান্তি খুঁজে পাক। স্বজনদের জন্য আমাদের গভীর সমবেদনা।
এল পি অধিকারী নামের এক নেপালি শিক্ষার্থী বলেন, এ কষ্ট মেনে নেওয়ার মতো নয়। এ দিনটি বাংলাদেশ ও নেপাল দুই দেশের জন্যই খুব খারাপ একটি দিন। আমরা অনেকেই আমাদের কিছু পরিচিত মানুষদের আর কখনোই দেখতে পাব না।
সমাজবিজ্ঞানের শিক্ষার্থী আরিফ বলেন, ছবির মতো সুন্দর দেশ নেপাল। হিমালয়ের ডাকে আমরা ছুটে যাই সেখানে। নেপাল-বাংলাদেশের বন্ধুত্বও বেশ গভীর। এ বেদনা তাই আমাদের প্রত্যেকের স্বজন হারানোর বেদনা। জানি না এ শোক কত দিনে কাটবে?

সমবেত শিক্ষার্থীদের একাংশ
সমবেত শিক্ষার্থীদের একাংশ

উল্লেখ্য, দুর্ঘটনার খবর শোনার পর বিকেল থেকেই বিশ্ববিদ্যালয়টির নেপাল ও বাংলাদেশের শিক্ষার্থীদের মাঝে শোকের ছায়া নেমে আসে।

সংবাদ প্রেরক: এ এস এম রিয়াদ, সার্ক বিশ্ববিদ্যালয়, দিল্লি, ভারত।