মুম্বাইয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে শিশু সমাবেশ

পুরস্কার বিতরণ
পুরস্কার বিতরণ

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ভারতের মুম্বাইয়ে শিশু-কিশোরদের একটি সাংস্কৃতিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার (১৭ মার্চ) মুম্বাইয়ের বাংলাদেশ উপহাইকমিশন এই সমাবেশের আয়োজন করে।

বক্তব্য দিচ্ছেন মো. লুৎফর রহমান
বক্তব্য দিচ্ছেন মো. লুৎফর রহমান

সমাবেশে মুম্বাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার মো. লুৎফর রহমান সকল শিশুকে দেশকে ভালোবাসা ও জানার জন্য আহ্বান জানিয়েছেন। শিশুদের উদ্দেশ্যে তিনি বলেন, জাতির পিতার জন্মদিন সকল শিশুর জন্যই আনন্দের দিন। দেশের প্রতি, দেশের মানুষের প্রতি বিশেষত শিশুদের প্রতি তাঁর ভালোবাসা ছিল অসীম ও কুণ্ঠাহীন। তিনি শিশুদের ভবিষ্যতে বাংলাদেশ গড়ার নেতৃত্ব দেওয়ার জন্য যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার ওপর সব সময় গুরুত্ব আরোপ করেছেন। কাজেই তোমাদেরকে জাতির পিতার আদর্শ নিয়ে বড় হতে হবে।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

মুম্বাইয়ের ন্যাশনাল সেন্টার ফর দা পারফর্মিং আর্টস ভবনের মিলনায়তনে স্থানীয় জওহর লাল বাল ভবন স্কুল, আনাম প্রেম শিল্পগোষ্ঠী ও প্রবাসী বাংলাদেশিদের সন্তানসহ প্রায় ৪৫ জন শিশুকিশোর অংশগ্রহণ করে।
দিবসটি উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ, উপহাইকমিশনারের বক্তব্য, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী।

অংশগ্রহণকারী খুদে শিল্পীরা
অংশগ্রহণকারী খুদে শিল্পীরা

সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিশু কিশোরেরা বঙ্গবন্ধুর ছেলেবেলা নিয়ে প্রবন্ধ পাঠ ও বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা আবৃত্তি করে। এ ছাড়া ভারতীয় শিশু কিশোরেরা রবীন্দ্র সংগীতসহ বিভিন্ন শিশুতোষ নৃত্য, গীত ও নাটিকা উপস্থাপন করে। অনুষ্ঠানের শেষে উপহাইকমিশনার অংশগ্রহণকারী শিশুকিশোরদের হাতে সার্টিফিকেট, ক্রেস্ট ও বঙ্গবন্ধুর জীবনী নিয়ে রচিত ‘গ্রাফিক নভেল: মুজিব’ উপহার হিসেবে তুলে দেন।
অনুষ্ঠানে আগত সকল বিদেশি অতিথি বঙ্গবন্ধু ও স্বাধীনতা সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে ও তাদের আগ্রহ সৃষ্টি করতে উপহাইকমিশনের এ উদ্যোগের প্রশংসা করেন। বিজ্ঞপ্তি