ম্যানিলায় গণহত্যা দিবস

আলোচনা অনুষ্ঠান
আলোচনা অনুষ্ঠান

ফিলিপাইনের বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে গণহত্যা দিবস পালন করেছে। এ উপলক্ষে রাজধানী ম্যানিলায় দূতাবাস প্রাঙ্গণে আলোচনা সভা, দোয়া ও গণহত্যার ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

আলোচনা অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিরা দিবসটির তাৎপর্য নির্ভর আলোচনায় অংশগ্রহণ করেন। সভায় প্রবাসীদের পক্ষ থেকে বক্তব্য দেন সাবেক সিনিয়র অর্থ সচিব মাহবুব আহমেদ ও ডা. পারভেজ ইমদাদ প্রমুখ। তারা ২৫ মার্চ কালরাতে এবং মহান মুক্তিযুদ্ধে শহীদদের আত্মত্যাগের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন এবং মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গুরুত্বপূর্ণ অবদানের প্রতি আলোকপাত করেন।
ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম তাঁর বক্তব্যে উল্লেখ করেন, গণহত্যার অনেক সাক্ষ্য প্রমাণ থাকা সত্ত্বেও, একটি অংশ তা অস্বীকার করে থাকে। তিনি বঙ্গবন্ধুর আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। বঙ্গবন্ধুর নির্ভীক, স্বার্থহীন ও আপসহীন নেতৃত্বে কীভাবে বাঙালি জাতি স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে এবং কাঙ্ক্ষিত স্বাধীন দেশ পেয়েছে তা তিনি তাঁর বক্তব্যে তুলে ধরেন। তিনি আরও উল্লেখ করেন, এখনই সময় পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক সংঘটিত ১৯৭১ সালের গণহত্যাকে বিশ্ববাসীকে জানানোর।
এর আগে আলোচনার শুরুতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। সভা শেষে আমন্ত্রিত অতিথিদের জন্য বাংলাদেশের গণহত্যার ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।
উল্লেখ্য, বাংলাদেশ দূতাবাস দিবসটি উপলক্ষে স্থানীয় পত্রিকায় ১৯৭১ সালে সংঘটিত গণহত্যার ওপর একটি প্রবন্ধ প্রকাশ করে এবং আমন্ত্রিত অতিথিদের মাঝে এর একটি করে কপি বিলি করা হয়। বিজ্ঞপ্তি