কলম্বোয় গণহত্যা দিবস পালন

শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা
শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা

মর্যাদা ও ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে গণহত্যা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে গত রোববার (২৫ মার্চ) মিশন প্রাঙ্গণে এক কর্মসূচি গ্রহণ করা হয়। এতে কলম্বোয় বসবাসকারী প্রবাসী বাংলাদেশিসহ মিশনের সকল কর্মকর্তা-কর্মচারীরা সপরিবারে অংশগ্রহণ করেন।

প্রবাসী বাংলাদেশি ও মিশনের কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে বিশেষ আলোচনাসভায় বক্তারা স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের প্রেক্ষাপটে দিবসটির তাৎপর্য ব্যাখ্যা করে বক্তব্য দেন। তারা ভবিষ্যৎ প্রজন্মের কাছে জাতির সঠিক ইতিহাস তুলে ধরার প্রয়াসে সরকার কর্তৃক ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে পালনের সিদ্ধান্তকে যুগান্তকারী পদক্ষেপ হিসেবে অভিহিত করেন।

আলোচনা অনুষ্ঠানে উপস্থিতির একাংশ
আলোচনা অনুষ্ঠানে উপস্থিতির একাংশ

শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহ তাঁর বক্তব্যে গণহত্যা দিবসের পটভূমি তুলে ধরে উপস্থিত সকলকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে যার যার অবস্থান থেকে বাংলাদেশের উন্নয়নে কাজ করে যাওয়ার আহ্বান জানান। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ কার্যকর করার মাধ্যমেই কেবল আমরা মহান মুক্তিযুদ্ধের শহীদদের অমর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে পারি।
গণহত্যা দিবসের কর্মসূচির আনুষ্ঠানিক সূচনা হয় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণীসমূহ পাঠ করা হয়। এ ছাড়া ১৯৭১ সালের ২৫ মার্চ থেকে পরবর্তী নয় মাসব্যাপী সংঘটিত গণহত্যার ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। শেষে মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির উদ্দেশ্যে এক মিনিট নীরবতা পালন, বিশেষ মোনাজাত ও উপস্থিত সকলের নিজ নিজ ধর্মীয় মতে প্রার্থনা করা হয়। বিজ্ঞপ্তি