সিউলে মুজিবনগর দিবস পালন

সিউলে মুজিবনগর দিবসের অনুষ্ঠানে বক্তব্য দেন আবিদা ইসলাম
সিউলে মুজিবনগর দিবসের অনুষ্ঠানে বক্তব্য দেন আবিদা ইসলাম

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। গতকাল (১৭ এপ্রিল) বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দিবসটি পালন করা হয়। অনুষ্ঠানে সিউলে বসবাসরত বাংলাদেশিরা অংশগ্রহণ করেন।

আলোচনা পর্বে অতিথিরা মুজিবনগর দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। সমাপনী বক্তব্যে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ শহীদ ও দুই লাখ নির্যাতিতা মা-বোনের কথা সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। তিনি বলেন, বাংলাদেশের প্রথম সরকার এদিন আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ ও মন্ত্রিসভা শপথ গ্রহণ করে। মুজিবনগর সরকার বাংলাদেশের স্বাধীনতার জন্য বিশ্ব জনমত সৃষ্টি, শরণার্থীদের ব্যবস্থাপনা ও যুদ্ধের রণকৌশল নির্ধারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বঙ্গবন্ধু যে সোনার বাংলা গড়তে চেয়েছিলেন তা বাস্তবায়নে বর্তমান প্রজন্মকে তিনি জোর প্রচেষ্টা চালিয়ে যাওয়ার আহ্বান জানান। তিনি মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশের পক্ষে আনুগত্য প্রকাশকারী কূটনীতিকদের কথাও শ্রদ্ধাভরে স্মরণ করেন।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

সমবেত কণ্ঠে জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর কোরআন, গীতা, ত্রিপিটক ও বাইবেল থেকে পাঠ, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানের বাণী পাঠ, প্রামাণ্যচিত্র প্রদর্শনী, আলোচনা অনুষ্ঠান ও মুক্তিযুদ্ধের শহীদদের রুহের মাগফিরাত এবং দেশের সার্বিক উন্নতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। বিজ্ঞপ্তি