সিডনিতে চলচ্চিত্র উৎসব

সিডনি ফিল্ম ফেস্টিভ্যালের লোগো
সিডনি ফিল্ম ফেস্টিভ্যালের লোগো

প্রতিবছরের মতো এবারও সিডনিতে মহোৎসবে শুরু হতে যাচ্ছে বিখ্যাত সিডনি ফিল্ম ফেস্টিভ্যাল। চলচ্চিত্র উৎসবের ৬৫তম আসরের উদ্বোধন হবে আগামী ৬ জুন বুধবার। ১১ দিনব্যাপী এ উৎসবের পর্দা নামবে ১৭ জুন রোববার রাতে। সিডনি শহরের বিভিন্ন প্রেক্ষাগৃহে দেখানো হবে উৎসবে যোগ দেওয়া বিভিন্ন দেশের আলোচিত ছবি।

উৎসবের শেষদিন রাতে সিডনি চলচ্চিত্র পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে। প্রধান তিনটি পুরস্কার ঘোষণা করা হবে ওই রাতে। পুরস্কারগুলো হলো; প্রায় ৪০ লাখ বাংলাদেশি টাকার সমমূল্যের সিডনি চলচ্চিত্র পুরস্কার, প্রায় ৭ লাখ বাংলাদেশি টাকার সমমূল্যের ডকুমেন্টারি অস্ট্রেলিয়া ফাউন্ডেশন পুরস্কার ও অস্ট্রেলীয় শর্ট ফিল্মগুলোর জন্য ডেনডি পুরস্কার। এ ছাড়া, আরও অন্যান্য ক্ষেত্রে অনেক পুরস্কার দেওয়া হয়।
এখন পর্যন্ত বাংলাদেশের কোনো চলচ্চিত্র এই উৎসবে অংশগ্রহণের তালিকায় নেই। কয়েক বছর আগে মোস্তফা সরয়ার ফারুকীর টেলিভিশন চলচ্চিত্র প্রদর্শিত হয়ে প্রশংসিত হয়েছিল এ উৎসবে।
সিডনি চলচ্চিত্র উৎসব শহরের স্টেট থিয়েটার, জর্জ স্ট্রিটের ইভেন্ট সিনেমা, এনএসডব্লিউ আর্ট গ্যালারি, ডেনডি অপেরা কিস, ডেনডি নিউটাউন, রেন্ডউইক রিজস, ক্রোমরনির হেইডেন অরফিয়ম পিকচার প্যালেস এবং কাসুলার পাওয়ার হাউস আর্টস সেন্টার ও হোয়াইটস এন্টারট্যান্ট কোয়ার্টারের পর্দায় পর্দায় প্রদর্শিত হবে।