কানাডায় 'বাংলাদেশ পথমেলা ২০১৮'

কানাডার ডেনফোর্থের মিজান কমপ্লেক্সে বাংলাদেশ পথমেলা ২০১৮-এর দিনক্ষণ ঘোষণা করা হয়। ছবি: সংগৃহীত
কানাডার ডেনফোর্থের মিজান কমপ্লেক্সে বাংলাদেশ পথমেলা ২০১৮-এর দিনক্ষণ ঘোষণা করা হয়। ছবি: সংগৃহীত

টানা তিনবারের অভাবনীয় সাফল্যের ধারাবাহিকতায় চতুর্থ বাংলাদেশ পথমেলা অনুষ্ঠিত হবে আগামী ১ জুলাই। কানাডার জন্মদিনে বাঙালির চিরায়ত সংস্কৃতি ও ঐতিহ্যের আবহে কানাডাকে মাতিয়ে তুলতে লেবার ডের পরিবর্তে কানাডা ডেতে এই মেলা আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।

গত সোমবার ডেনফোর্থের মিজান কমপ্লেক্সে এক অনুষ্ঠানে বাংলাদেশ পথমেলা ২০১৮-এর দিনক্ষণ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়। এই সময় শহরের বিভিন্ন পেশার প্রতিনিধিত্বশীল ব্যক্তিরা উপস্থিত ছিলেন। তাঁরা পথমেলা ২০১৮-এর প্রতি তাঁদের সমর্থন ব্যক্ত করে মেলাকে সার্থক করে তুলতে সর্বাত্মক সহায়তা করার ঘোষণা দেন।

এবারের পথমেলাকে সর্বোতভাবে সফল করে তুলতে বিশিষ্ট ব্যবসায়ী গাজী বেলায়েত হোসেনকে বাংলাদেশ পথমেলা ২০১৮-এর চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে। একই সঙ্গে বিশিষ্ট রিয়েলটর এবাদ চৌধুরীকে পথমেলার কনভেনার এবং ব্যারিস্টার ওমর জাহিদকে চিফ কো-অর্ডিনেটর করা হয়েছে। পথমেলা পরিচালনার জন্য একটি শক্তিশালী কমিটি গঠনের প্রক্রিয়া চলছে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।

৪৬২ বার্চমাউন্ট রোডের বার্চমাউন্ট প্লাজার খোলা চত্বরে পথমেলায় বাংলাদেশ ও ভারতের খ্যাতিমান শিল্পীদের আমন্ত্রণ জানানো হয়েছে। এ ছাড়া কানাডা ও যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভূত শিল্পীরা এই মেলায় অংশ নেবেন।

প্রসঙ্গত, তিন বছর আগে শুরু হওয়া বাংলাদেশ পথমেলা টরন্টোয় বাঙালিদের প্রধান এবং বৃহত্তম আউটডোর প্রোগ্রামে পরিণত হয়েছে। প্রতিবছরই টরন্টোসহ আশপাশের শহরের বিপুলসংখ্যক বাংলাদেশি পরিবারের সদস্যদের নিয়ে এই মেলায় অংশ নেন। মূলধারার কানাডিয়ানরাও আগ্রহসহকারে এই পথমেলা উপভোগ করতে আসেন।

*সোহেল সোহরাব, টরেন্টো