সিঙ্গাপুরে বাংলাদেশিদের অন্যরকম ইফতার

সিঙ্গাপুরে অন্যরকম ইফতার
সিঙ্গাপুরে অন্যরকম ইফতার


রমজান এলেই পুরো মাস জুড়ে দেশের মতো বিদেশে প্রবাসী বাংলাদেশি মুসলমানদের মধ্যে ইফতার আর দোয়ার মাহফিলের আয়োজন পরিলক্ষিত হয়। তবে এই ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন হয়ে থাকে বাংলাদেশি বিভিন্ন সামাজিক-রাজনৈতিক সংগঠন ও এলাকাভিত্তিক সমিতি বা অ্যাসোসিয়েশনের ব্যানারে। ইতিমধ্যে (সতেরো রমজান পর্যন্ত) সিঙ্গাপুরে বেশ কয়েকটি ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আমি নিজেও এর কয়েকটিতে অংশ নিয়েছি।

তবে আমি আজ যে ইফতার মাহফিলের কথা লিখছি সেটি ছিল ব্যতিক্রম। কারণ এই আয়োজন একজন বাংলাদেশি মালিক তার নিজের কোম্পানির শ্রমিক-কর্মচারীদের জন্য করেছেন। সেই সঙ্গে তার পরিচিত বন্ধু মহলকেও ডেকেছেন। তিনি আশরাফ খান। তাঁর কোম্পানির নাম আলিফ ইঞ্জিনিয়ারিং। সিঙ্গাপুরের গ্যালাং লোরিং ২২-এর ঘরোয়া রেস্টুরেন্টে গত রোববার (৩ জুন) সন্ধ্যায় তিনি এই ইফতারের আয়োজন করেন।

সিঙ্গাপুরে অন্যরকম ইফতার
সিঙ্গাপুরে অন্যরকম ইফতার


আশরাফ খান শ্রমিকবান্ধব। জীবিকার টানে নব্বইয়ের দশকে এসেছেন সিঙ্গাপুরে। তারপর নিজের চেষ্টায় তিনি সিঙ্গাপুরে প্রতিষ্ঠিত একজন নির্মাণ ঠিকাদার। বিদ্যুৎ-সংক্রান্ত কাজের পাশাপাশি ভবনের অন্য কাজও করেন। বাংলাদেশেও শুরু করেছেন লাল পাইপ মানে ফায়ার ফাইটিং ইকুইপমেন্ট ইনস্টলেশনের কাজ। তার কোম্পানির কর্মীদের সঙ্গে কথা বলে জানলাম তারা কাজ করে বেশ খুশি। বেতন, ছুটি ও থাকা খাওয়া নিয়ে কোনো জটিলতা নেই।
সিঙ্গাপুরে বাংলাদেশি ঠিকাদারদের দেশিদের সঙ্গে প্রতারণার ইতিহাস বহু পুরোনো। তার মাঝে আশরাফ খান ব্যতিক্রমী এক দৃষ্টান্ত। সদা হাস্যোজ্জ্বল এই মানুষটির সুস্বাস্থ্য কামনা করেছেন তার কোম্পানির শ্রমিক-কর্মচারীরা। ইফতারের আগে কোম্পানির শুভকামনায় দোয়া করা হয়।

জাহাঙ্গীর বাবু: সিঙ্গাপুর।