টরন্টোয় ঈদ

টরন্টোর ডেনটোনিয়া পার্কে ঈদের জামাত
টরন্টোর ডেনটোনিয়া পার্কে ঈদের জামাত

কানাডার টরন্টোয় ঈদের আনন্দটা একটু ব্যতিক্রম। ঠিক বাংলাদেশের মতো নয়। তবে প্রতি বছরই আনন্দের মাত্র বাড়ছে। বাঙালিদের সংখ্যা বৃদ্ধি হওয়াই এর মূল কারণ। লাখো বাঙালি এখন কানাডায় বাস করে। এর মধ্যে বেশির ভাগেরই বসবাস টরন্টোয়।

টরন্টোয় একটি সড়কের নাম ডেনফোর্থ অ্যাভিনিউ। ডেনফোর্থ ও ভিক্টোরিয়া পার্ক ইন্টারসেকশনের এই জায়গাটাকে এখন সবাই চেনে বাংলা টাউন হিসেবে। এবারে ঈদের আগের দিন সন্ধ্যায় চাঁদ রাতে এখানে হাজারো মানুষের ভিড় জমে। ছেলেরা মেতেছিল ঈদ আড্ডায় আর মেয়েরা ব্যস্ত ছিল হাতে মেহেদি লাগাতে। এই এলাকায় বসেছিল একটি অস্থায়ী ঈদ বাজারও। এখানে শেষ মুহূর্তের কেনাকাটায় ব্যস্ত ছিলেন অনেক বাঙালি।
এবার টরন্টোয় বাঙালিদের অংশগ্রহণে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় ক্রিসেন্ট টাউনসংলগ্ন ডেনটোনিয়া পার্কের মাঠে। প্রায় চার হাজার মানুষ এতে অংশগ্রহণ করেন। টরন্টো সিটি মেয়র জন টরি, কাউন্সিলর জেনেট ডেভিস মুসলমানদের শুভেচ্ছা জানাতে এসেছিলেন এখানে। শুভেচ্ছা বক্তব্যে জন টরি বলেন, মুসলিমদের ইফতার ও কিছু সমাজসেবামূলক কাজে অংশগ্রহণ করে আমি অভিভূত হয়েছি। তারা শুধু নিজ ধর্মের লোকদেরই সহায়তা করেন না, ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার সহযোগিতায় এগিয়ে আসেন। উল্লেখ্য, কানাডার মোট জনসংখ্যা এখন তিন কোটি ৭০ লাখ। এর মধ্যে প্রায় ২০ লাখ মুসলিম।
ক্রিসমাস ছাড়া অন্য কোনো ধর্মীয় উৎসবে কানাডায় সরকারি ছুটি নেই। তবে ছুটি নিয়ে ধর্মীয় উৎসব পালন করাটা অধিকারের মধ্যেই পড়ে।

লেখক: টরন্টো, কানাডা। প্রেসিডেন্ট, কানাডিয়ান সেন্টার ফর ইনফরমেশন অ্যান্ড নলেজ।