রিয়াদে বাংলাদেশ দূতাবাসে মতবিনিময়

মতবিনিময়ে রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তারা
মতবিনিময়ে রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তারা

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে দেশের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সঙ্গে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার (২৬ জুলাই) এ মতবিনিময় অনুষ্ঠিত হয়। এ সময় দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মতবিনিময়ে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, যে সব জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠান প্রতারণা করে বাংলাদেশ থেকে সৌদি আরবে শ্রমিক প্রেরণ করছে তাদের কালো তালিকাভুক্ত করে ব্যবস্থা নেওয়া হবে। ফ্রি ভিসার নামে যেন কেউ সৌদি আরবে এসে বিপদগ্রস্ত না হন এ ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করার জন্য সাংবাদিকদের প্রতি তিনি আহ্বান জানিয়ে বলেন, সৌদি আরব থেকে যে সব বাংলাদেশি নাগরিক বিভিন্ন কারণে দেশে চলে যেতে যাচ্ছেন তাদের সহায়তার জন্য দূতাবাস কাজ করছে।
তিনি জানান, দূতাবাস প্রবাসীদের সর্বোত্তম উপায়ে সেবা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে। গোলাম মসীহ বলেন, প্রবাসীদের পাসপোর্টসহ অন্যান্য কনস্যুলার সেবা প্রদানের জন্য রিয়াদে দূতাবাসের পাশাপাশি সৌদি আরবের বিভিন্ন শহরে প্রবাসী সেবাকেন্দ্র কাজ করে যাচ্ছে। এ ছাড়া সৌদি আরবের সকল শহরে সাপ্তাহিক ছুটির দিনে দূতাবাসের কনস্যুলার টিমের সেবা প্রদান অব্যাহত রয়েছে।

দূতাবাসের প্রেস উইংয়ের এক বছর পূর্তিতে কেক কাটা হয়
দূতাবাসের প্রেস উইংয়ের এক বছর পূর্তিতে কেক কাটা হয়

মতবিনিময় সভায় রাষ্ট্রদূত গোলাম মসীহ সৌদি আরবের বাংলাদেশ কমিউনিটি স্কুলসমূহের কার্যক্রম অব্যাহত রাখার ব্যাপারে সরকারের আর্থিক সাহায্য ও ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরেন। তিনি বাংলাদেশি অভিবাসীদের সন্তানদের পড়াশোনা নিশ্চিত করার লক্ষ্যে এ সকল স্কুলের প্রয়োজনীয়তা তুলে ধরে স্কুলের দক্ষ ও সৎ পরিচালনা কমিটির ওপর জোর দেন।
সভায় সাংবাদিকেরা প্রবাসী কল্যাণ কার্ডের ফি কমানোর আহ্বান জানান। তারা জন্মনিবন্ধন ফিসহ অন্যান্য কনস্যুলার সেবার ফি কমানোর জন্যও অনুরোধ জানান। এ ছাড়া দূরশিক্ষণের মাধ্যমে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে সৌদি আরবে উচ্চশিক্ষা কার্যক্রম শুরু করার অনুরোধ জানানো হয়।
দ্বিতীয় সচিব (প্রেস) মো. ফখরুল ইসলামের উপস্থাপনায় মতবিনিময়ে আরও বক্তব্য দেন দূতাবাসের মিশন উপ-প্রধান ড. নজরুল ইসলাম ও ইকোনমিক মিনিস্টার ড. আবুল হাসান। নজরুল ইসলাম জানান, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক খুবই চমৎকার অবস্থায় রয়েছে। অভিবাসীদের প্রয়োজনে দূতাবাস সব সময় পাশে রয়েছে।
মতবিনিময় শেষে দূতাবাসের প্রেস উইংয়ের এক বছর পূর্তিতে রাষ্ট্রদূত বাংলাদেশি সাংবাদিক ও প্রেস উইংয়ের কর্মকর্তা মো. ফখরুল ইসলামকে নিয়ে কেক কাটেন। বিজ্ঞপ্তি