খার্তুমে ১০ থেকে ১৩ আগস্ট পর্যন্ত কনস্যুলার সেবা

মোহাম্মদ সিদ্দিকুর রহমান
মোহাম্মদ সিদ্দিকুর রহমান

সুদানে বসবাসরত অভিবাসী বাংলাদেশিদের বিভিন্ন জরুরি কনস্যুলার সেবা প্রদান করার জন্য সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস থেকে দুজন কর্মকর্তাসহ পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল খার্তুমে প্রেরণ করা হয়েছে। কাল (১০ আগস্ট) থেকে ১৩ আগস্ট পর্যন্ত সুদানের খার্তুমে অনারারি কনস্যুলেট জেনারেলের কার্যালয়ে প্রতিনিধিদল কনস্যুলার সেবা প্রদান করবে। এ সময় পাসপোর্ট নবায়ন, জরুরি কাগজপত্র সত্যায়ন ও আউটপাস প্রদানসহ বিভিন্ন সেবা প্রদান করা হবে।

এ ছাড়া, সুদানপ্রবাসী একজন বাংলাদেশির মরদেহ দেশে পাঠানোর উদ্যোগ নিয়েছে সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস। সুদানের অনাবাসিক ও সৌদি আরবে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহর উদ্যোগে এই অভিবাসীর মরদেহ দেশে পাঠানো হচ্ছে।

উল্লেখ্য, মানিকগঞ্জের ঘিওর উপজেলার মোহাম্মদ সিদ্দিকুর রহমান ৫৩ বছর বয়সে গত ২৯ জুলাই সুদানে মারা গেলে তাঁর মৃতদেহ দেশে পাঠানোর ক্ষেত্রে জটিলতা দেখা দেয়। তিনি প্রায় ১৫ বছর সুদানে বৈধ কাগজপত্র ছাড়া বসবাস করছিলেন। অর্থাভাবে ও বৈধ কাগজপত্র না থাকায় তাঁর মরদেহ দেশে পাঠানো কষ্টসাধ্য হয়ে পড়ে। বিভিন্ন জটিলতার কারণে সুদানেই তাঁর মরদেহ দাফনের উদ্যোগ নেওয়া হয়েছিল।

এ দিকে সিদ্দিকুর রহমানের মরদেহ দেশে দাফন করার জন্য তাঁর পরিবার আকুল আবেদন জানায়। বিষয়টি সুদানের বাংলাদেশ কমিউনিটি রাষ্ট্রদূতকে অবহিত করলে তিনি তাৎক্ষণিকভাবে দূতাবাসের পক্ষ থেকে আর্থিক সহায়তা দিয়ে তাঁর মরদেহ দেশে পাঠানোর ব্যবস্থা করেন। তাঁর নির্দেশে দূতাবাস প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করে দেয়, যাতে দ্রুত সিদ্দিকুর রহমানের মরদেহ দেশে পাঠানো যায়। সুদানে বসবাসরত বাংলাদেশি কমিউনিটি এ জন্য রাষ্ট্রদূত ও দূতাবাসকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। বিজ্ঞপ্তি