রাশিয়ায় জাতীয় শোক দিবস পালন

মস্কোয় জাতীয় শোক দিবসের আলোচনা অনুষ্ঠান
মস্কোয় জাতীয় শোক দিবসের আলোচনা অনুষ্ঠান

রাশিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে ১৫ আগস্ট বুধবার মস্কোয় দূতাবাসের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে বিশেষ স্মরণসভা ও আলোচনা অনুষ্ঠান ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেন এস এম সাইফুল হক
আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেন এস এম সাইফুল হক

সকালে দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূত ড. এস এম সাইফুল হক দূতাবাসের জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে দিবসটির আনুষ্ঠানিকতার সূচনা করেন। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও ১৫ আগস্টে শাহাদত বরণকারী বঙ্গবন্ধুসহ সব শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিটের নীরবতা পালন করা হয়। পরে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনায় স্থানীয় বিভিন্ন ব্যক্তি ও প্রবাসীরা অংশ নেন। তারা বঙ্গবন্ধুর কীর্তিময় জীবন ও একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় তাঁর অসামান্য অবদানের কথা তুলে ধরেন। তারা ১৯৭৫ সালের বর্বর হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও ক্ষোভ জানান।

সভায় বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়
সভায় বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়

রাষ্ট্রদূত এস এম সাইফুল হক বঙ্গবন্ধুসহ সকল শহীদদের প্রতি গভীর শোক প্রকাশ করে বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে স্বাধীন সার্বভৌম বাঙালি জাতির নির্দিষ্ট মানচিত্র তৈরি হতো না এবং আজকে আমরা বাংলাদেশি পরিচয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পারতাম না। তিনি বিবাদ বিভাজন ভুলে গিয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য সকলকে আহ্বান জানান। তিনি বঙ্গবন্ধুর খুনিদের শাস্তি কার্যকর করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জ্ঞাপন করে এই হত্যাকাণ্ডের পেছনে যারা ইন্ধন জুগিয়েছে তাদের বিচারের আওতায় আনার জন্য জোর দাবি জানান।

সব শেষে ১৫ আগস্টে নিহত বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান আন্দ্রিয় দ্রং। বিজ্ঞপ্তি