ডাবলিনে জাতীয় শোক দিবস

জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে আওয়ামী লীগের ডাবলিন শাখার নেতা-কর্মীরা
জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে আওয়ামী লীগের ডাবলিন শাখার নেতা-কর্মীরা

আয়ারল্যান্ডের ডাবলিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। আওয়ামী লীগের ডাবলিন শাখার উদ্যোগে যথাযথ ভাবগাম্ভীর্যে দিবসটি পালিত হয়। এ উপলক্ষে ডাবলিনের সুপারম্যাক্স রেস্টুরেন্টে এক সভা আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি ফিরোজ হোসেন। উপস্থাপনা করেন সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অলক সরকার। বক্তব্য দেন সহসভাপতি জসীমউদ্দীন পাটোয়ারি, আয়ারল্যান্ড শাখার সাংগঠনিক সম্পাদক সেলিম অরণ্য, গলওয়ে শাখার সাধারণ সম্পাদক সামির জসিম, খিলডেয়ার শাখার সভাপতি মিজানুর রহমান ও ডাবলিন শাখার সাংগঠনিক সম্পাদক সমীর কুমার।

বক্তারা বলেন, ১৯৭৫ সালে জাতির পিতার নিরাপত্তা ব্যবস্থায় যথেষ্ট গাফিলতি ছিল। একজন রাষ্ট্রপতির যে ধরনের নিরাপত্তা ব্যবস্থা থাকার কথা ছিল তা তাঁর ছিল না। বিভিন্ন মাধ্যমে আমরা জানতে পারি তখন দেশ বিদেশের অনেকেই জানিয়েছিলেন বঙ্গবন্ধুর বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে। কিন্তু কী অদৃশ্য কারণে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়নি। কেন হয়নি তা এখনো রহস্যময় রয়ে গেছে। কারা তার নিরাপত্তার দায়িত্বে ছিলেন আর কেনই বা আক্রমণের সময়ে সামান্য প্রতিরোধ ব্যবস্থাও গড়ে তোলা যায় যায়নি, এই বিষয়গুলো সামনে আসা দরকার।

তারা আরও বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করে সদ্য স্বাধীন বাংলাদেশকে আবার পাকিস্তান বানানোর পাঁয়তারা করা হয়েছিল। বাংলাদেশকে পেছনে ঠেলে দেওয়া হয়েছিল।

আলোচনায় আরও বক্তব্য দেন ডাবলিন শাখার প্রচার সম্পাদক সঞ্জয় মজুমদার, সদস্য সুমন বড়ুয়া ও ইকরামুল হক প্রমুখ। সভায় ১৫ আগস্টে শাহাদত বরণকারী বঙ্গবন্ধুসহ সকলের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও দোয়া পাঠ করা হয়। বিজ্ঞপ্তি