জেনেভায় বাংলাদেশিদের ঈদুল আজহা উদ্যাপন

জেনেভার বিমানবন্দরসংলগ্ন পালেক্সপরে ঈদের জামাতে মুসল্লিরা
জেনেভার বিমানবন্দরসংলগ্ন পালেক্সপরে ঈদের জামাতে মুসল্লিরা

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সুইজারল্যান্ডের জেনেভায় উদ্‌যাপিত হয়েছে পবিত্র ঈদুল আজহা। এখানে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের মুসলিমরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে গত মঙ্গলবার (২১ আগস্ট) ঈদ উদ্‌যাপন করেন।

জেনেভার বিমানবন্দরসংলগ্ন পালেক্সপর দুই নম্বর বিশাল হলরুমে স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় ঈদ জামাতের মাধ্যমে প্রবাসী সকল বাঙালির ঈদের আমেজ শুরু হয়। বাংলাদেশি ছাড়াও আফগানিস্তান, পাকিস্তান, মরক্কো, ভারতসহ বিভিন্ন দেশের মুসলমানেরা এই ঈদ জামাতে অংশগ্রহণ করেন।

ঈদের জামাতে অংশগ্রহণকারী বাংলাদেশিদের একাংশ
ঈদের জামাতে অংশগ্রহণকারী বাংলাদেশিদের একাংশ

সুইজারল্যান্ডে কেউ ইচ্ছে করলেই জবাই করে কোরবানি দিতে পারেন না। কারণ, পশুহত্যা নিষিদ্ধ এখানে এবং প্রক্রিয়াগত বিভিন্ন জটিলতার কারণে কোরবানি করার অনুমোদন নেই। ফলে দেশের মতো করে ঈদের যে আনন্দ, কোরবানির যে মাহাত্ম্য, তা এখানে নেই বললেই চলে। এরপরও জেনেভার প্রবাসী বাঙালিরা ঈদের আনন্দকে সবাই সবার মাঝে আত্মীয় পরিজনের মতো পরিবেষ্টিত হয়ে উপভোগ করেন।

আগামীকাল রোববার (২৬ আগস্ট) স্থানীয় এক মিলনায়তনে জেনেভা প্রবাসীরা দল মত নির্বিশেষে সম্মিলিতভাবে এক ঈদ পুনর্মিলনীর আয়োজন করেছেন। যা হতে যাচ্ছে দৃষ্টান্তস্বরূপ।

ঈদের দিন প্রবাসী বাংলাদেশিরা
ঈদের দিন প্রবাসী বাংলাদেশিরা

আমাদের ধর্মীয় জীবনে প্রধান দুই ঈদ দুটি অর্থবহ তাৎপর্য বহন করে, তা আমরা কম বেশি জানি। সেই অর্থবহতা আমাদের ব্যক্তিগত জীবনেও প্রতিফলিত হোক। কেউ কাউকে ছোট, হেয় না করে ঈদের আনন্দকে সবার মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে ব্যক্তিগতভাবে সাধুবাদ জানাই। বিশ্ব দরবারে বাঙালিত্ব বেঁচে থাকুক তাদের ধর্মীয়, দেশীয় আচার অনুষ্ঠান, কৃষ্টি, সংস্কৃতিকে সুন্দর ও সুচারুভাবে পালনের মাধ্যমে।

রাওদাতুল জান্নাত: জেনেভা, সুইজারল্যান্ড।