আবুধাবিতে ঈদ ও ঈদ পরবর্তী দিনগুলো

ঈদের নামাজ শেষে কোলাকুলি
ঈদের নামাজ শেষে কোলাকুলি

ঈদ উল আজহা উদ্‌যাপিত হয়েছে কয়েক দিন হলো। কিন্তু তার রেশ এখনো শেষ হয়নি। আবুধাবি কিংবা দুবাইতে কেউ কেউ এই সময়ে কারও সঙ্গে দেখা করতে পারেননি। তাঁরা ব্যস্ত ছিলেন নিজ নিজ অঙ্গনে। আজ বন্ধুদের আহ্বানে সাড়া দিয়েছেন। কাটাচ্ছেন আনন্দময় দিন।

কোরবানির অর্থ উৎসর্গ। ঈদুল আজহায় কোরবানির মধ্য দিয়ে মুসলমানরা চান সৃষ্টিকর্তার সন্তুষ্টি সাধন। শুধু তাই নয়, ঈশ্বরের নৈকট্য লাভের বাসনাটিও তাঁরা জাগ্রত রাখেন। ড. রেজা খান বলেন, সারা বছরই একজন মুসলমান এই সদিচ্ছা হৃদয়ের মধ্যে লালন করেন।

মুসলিম বিশ্ব দিনটি উদ্‌যাপনের জন্য বিশেষ গুরুত্ব দেয়। এ ক্ষেত্রে আবুধাবি পিছিয়ে থাকে না। কোরবানি যে সুকঠিন ইবাদত তাও স্পষ্ট এর তৎপরতায়। সকালে নামাজ পড়েন জনতা ব্যাংকের কর্মকর্তা কর্মচারীরা। এরপর নাশতার পর চা গ্রহণ করেন। কোরবানির আগে তাঁরা আসেন ব্যাংক ভবনের সামনে। ক্যামেরার ক্লিকে জ্বলে ওঠে চারপাশ। নিজেরা মুহূর্তটিকে উপভোগ করেন। অন্যরাও পান আনন্দ।

ঈদের দিন সপরিবার ড. রেজা খান
ঈদের দিন সপরিবার ড. রেজা খান

জনতা ব্যাংকের আবুধাবি শাখার ব্যবস্থাপক আবদুর রাজ্জাক বলেন, অফিস খোলার পর চলছে পারস্পরিক কুশল বিনিময়। কোলাকুলির মধ্য দিয়ে তাঁরা অন্তরের ভালোবাসা প্রকাশ করছেন। আরেক ব্যবস্থাপক আবদুল হাই তারই ঘরে বসা তখন। এসেছেন নতুন এই দেশে। দায়িত্ব বুঝে নেবেন নির্দিষ্ট নিয়ম পর্ব সমাপনের পর। বলেন, ফোনে স্বজনদের সঙ্গে কথা হচ্ছে। তবে বন্ধুদের মধ্যে আনন্দ খুঁজে নেওয়ার চেষ্টা করছেন, সে কথাও অস্বীকার করেন না। ঈদুল আজহা ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় দুটি ধর্মীয় উৎসবের একটি। বাংলাদেশে এই উৎসবটি কোরবানির ঈদ নামে পরিচিত। ঈদ উৎসবকে ঈদ উজ জোহাও বলা হয়ে থাকে। এর মূল প্রতিপাদ্য ত্যাগ বলে মুসলমান সম্প্রদায়ের সদস্যরা প্রাণী জবাই দেন। সাধারণত গরু বা ছাগল উৎসর্গ করেন তাঁরা।

আবুধাবিতে বিভিন্ন মসজিদে নামাজ আদায় করা হয়। বাঙালিদের এ জন্য আলাদা কোনো এলাকা নেই। থাকার কথাও নয়। সবচেয়ে বড় ভিড়টি হয় গ্র্যান্ড মস্কে।

ঈদের নামাজ পড়ার জন্য যুবকেরা বেশ এগিয়ে। সকালেই গোসল সেরে তারা বাইরে এসেছেন। গায়ে পাঞ্জাবি আর পায়জামা গড়িয়ে স্যান্ডেল পায়ে বেড়িয়েছেন দল বেঁধে। সকল মুসলমান ছেলের জন্য দুই রাকাত নামাজ আদায় করা বড় কাঙ্ক্ষিত। সাদউদ্দিন জামরানকে দেখলাম বন্ধুদের নিয়ে দ্রুত এগোচ্ছেন।

নামাজের এবারের দলে তাঁকে অংশ নিতে হবে।

জনতা ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা
জনতা ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা

নারীরাও পিছিয়ে থাকেন না। তারাও নামাজে শামিল হন। এখানে গ্র্যান্ড মস্কে পুরুষদের মতো নারীদেরও সবচেয়ে বড় জামায়াত বসে। বাঙালি মেয়েরা হয়তো কেউ কেউ যান সেখানে। অন্যরা অন্যখানে। তারপর ফিরে আসেন নিজের ঘরে, যোগ দেন আপ্যায়নে। শরিফুন নাহার জনি বলেন, সেবায় আনন্দ। তিনি স্বজনদের হাতে তুলে দেন সকালের নাশতা। সকালের এই নাশতাতে ছিল মিষ্টি জাতীয় খাদ্যের বাহার। বাঙালি জাতির নাশতাতে থাকে নানান ধরনের মিষ্টান্ন। জনির আরেক বোন সাইফুন নাহার জলি। খবরের অন্তরালে থাকে আরও তথ্য। এবার তাঁর ছোট বোন ঝুমুরও এসেছেন আবুধাবিতে। তাঁরা ঘুরেছেন দুবাই, ফুজিরা, ডিব্বা। বৃহত্তর এই পরিবার এখনো বেড়াচ্ছেন।

নাশতা খাবার পর পুরুষেরা কোরবানির প্রস্তুতি নেন। আবুধাবিতে অবশ্য এ জন্য প্রাথমিক কাজগুলো আগের রাতেই করে রাখা হয়েছিল। স্যান্ড মেরিন রেস্টুরেন্টের মহিউদ্দিনের সঙ্গে কথা হলো। দীর্ঘদিন পর এবারই তাঁর এই দেশে ঈদ পালন। বলেন, ব্যবসা সংক্রান্ত বন্ধুদের নিয়ে ভালোই কাটল ঈদ। ইকবাল হোসেন মাহবুব বলেন, স্বজনরা চান টাকা। তাঁর এক ছেলে অনার্স পড়ে। মেয়ে আইএর শিক্ষার্থী। আত্মতৃপ্তিতে বলেন, যথাসময়ে তাদের হাতে টাকা চলে যায়। আবদুল করিম আনন্দে বলেন, কথা বলেছি বাড়ির সঙ্গে। তারা ভালো আছে। গর্বের খবর তাঁর, দেশে চারটি ট্র্যাক নিজের মালিকানায়। মোহাম্মদ সিদ্দিক, মোহাম্মদ সোহেল—দুজনই খুশি এই বলে যে, স্বজনদের ভালো মন্দ জেনেছেন। মোহাম্মদ হাসান ক্যাশ কাউন্টারে বসা। তাঁকে দেখিয়ে মোহাম্মদ সাফায়েত বলেন, বিয়ের প্রস্তুতি চলছে। মা চেষ্টা চালাচ্ছেন। নিজের সম্পর্কে জানান, বাড়ি যাওয়ার স্বপ্ন তাঁর। তাড়াতাড়ি বাড়িতে যাব, বলেন তিনি।

ঈদের নামাজ পড়ার জন্য সমবেত কয়েকজন বাংলাদেশি
ঈদের নামাজ পড়ার জন্য সমবেত কয়েকজন বাংলাদেশি

ঈদের প্রস্তুতি উপলক্ষে আগের দিন রাতে আবুধাবির নারী প্রবাসীরা মেহেদি রজনীর আয়োজন করেন। তাঁরা জানান, প্রবাসে অবস্থানরত নতুন প্রজন্মকে বাংলাদেশের ঈদ সংস্কৃতি জানাতে মেহেদি রজনীর আয়োজন। এ অনুষ্ঠানের যৌথ উদ্যোক্তা ছিলেন আজমেরী শেলি ও ফেরদৌস আরা।

সৃষ্টিকর্তা ইসলামের নবী হজরত ইব্রাহিম (আ.) কে স্বপ্নে তাঁর সবচেয়ে প্রিয় বস্তুটি কোরবানি করার নির্দেশ দেন। এই আদেশ অনুসরণ করেন তিনি। উদ্যত হন তাঁর সবচেয়ে প্রিয় পুত্র ইসমাইলকে কোরবানি দেওয়ার। চূড়ান্ত পর্যায়ে স্রষ্টা তাঁকে তা করতে বাধা দেন এবং পুত্রের পরিবর্তে পশু কোরবানির নির্দেশ দেন। এই ঘটনাকে স্মরণ করে সারা বিশ্বের মুসলমানরা প্রতিবছর এই দিনটি পালন করেন।

ঈদুল আজহা নিয়ে কথা হয় কয়েকজনের সঙ্গে।

মহিলা সমিতির সাধারণ সম্পাদক পপি রহমান ঈদ কাটিয়েছেন দুবাইয়ে। তাঁর ভালো লাগার অনুভূতি! নাজনীন ইজাজ মন খারাপ করে বসে আছেন। কেন? গতকালই তাঁর ছেলে নাইয়ার কানাডার উদ্দেশে আবুধাবি ছেড়েছেন। ওখানে অটোয়ায় এই তরুণ ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স করতে গেলেন।

এবাদত হোসেন বলেন, পবিত্র ঈদুল আজহা আমাদের জীবনে বয়ে আনুক সীমাহীন প্রেমপ্রীতি ও কল্যাণের বার্তা।

জসিমউদ্দিন বলেন, দৃঢ় হোক সৌহার্দ্য ও ভ্রাতৃত্বের বন্ধন। আশরাফ চলছিলেন পাশ দিয়ে। তিনি বলেন, ত্যাগের মহিমায় মহিমান্বিত পবিত্র ঈদ হোক সবার জন্য সুখ ও শান্তিময়।

মাহমুদ বখত মিষ্টি করেই বললেন। ঈদুল আজহার শিক্ষা জ্বলে উঠুক প্রাণে প্রাণে।

কবি হাসান হাফিজ ‘ঈদের শিক্ষা’ নামক কবিতায় লেখেন নিজের মনের হিংসাকে দাও কোরবানি/ ঈদের শিক্ষা তাই/ দরকার এই মর্মকথার গভীর জানাজানি।

দিলদার মাতব্বর বলেন, মনের পশুকে দূরে সরিয়ে আসুন সবাই মানুষ হয়ে উঠি।

আজমল খান আরও গুছিয়ে বললেন। কোরবানির প্রকৃত উদ্দেশ্য যেন অনাবিল চিত্তে বাস্তবায়ন করতে পারি।

আবুধাবিতে ঈদ ভালো কেটেছে। ঈদ উত্তর দিন গুলোও আনন্দে কাটছে। সারাটি বছর কাটুক ত্যাগ আর ভালো লাগার আনন্দে, এই কামনা।
...

নিমাই সরকার: আবুধাবি, সংযুক্ত আরব আমিরাত।