আহরিত জ্ঞান জনগণের কল্যাণে কাজে লাগাতে হবে

বাংলাদেশ সিভিল সার্ভিস ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে রাষ্ট্রদূত ও অন্যরা
বাংলাদেশ সিভিল সার্ভিস ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে রাষ্ট্রদূত ও অন্যরা

জাপান থেকে আহরিত শিক্ষা ও অভিজ্ঞতা দেশ ও দেশের মানুষের কল্যাণে কাজে লাগাতে হবে। বৃত্তি নিয়ে উচ্চশিক্ষার্থে জাপানে আগত বাংলাদেশ সিভিল সার্ভিস ও বাংলাদেশ ব্যাংকের ৩০ জন কর্মকর্তার প্রতি এ আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। আজ সোমবার (৩ সেপ্টেম্বর) বিকেলে টোকিওর বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু অডিটোরিয়াম তাদের স্বাগত ও শুভেচ্ছা জানানো হয়।

স্বাগত ও শুভেচ্ছা বক্তব্যে রাবাব ফাতিমা বৃত্তিপ্রাপ্ত কর্মকর্তাদের বাংলাদেশের শুভেচ্ছাদূত হিসেবে কাজ করার আহ্বান জানিয়ে লেখাপড়ার পাশাপাশি সবাইকে জাপানি ভাষা, সংস্কৃতি এবং জীবন ও কর্মপদ্ধতি থেকে শিখে তা ব্যক্তিগত ও পেশাগত ক্ষেত্রে প্রয়োগের পরামর্শ দেন।

উল্লেখ্য, জাপানিজ গ্রান্ট এইড ফর হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট (জেডিএস) স্কলারশিপ প্রোগ্রামের মাধ্যমে ২০০১ সাল থেকে প্রতি বছর বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন পর্যায়ের বাছাই করা কর্মকর্তাদের এই বৃত্তি প্রদান করে আসছে। চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৩২৮ জন জেডিএস ফেলো বৃত্তি পেয়েছেন। তাদের মধ্যে ২৬৪ জন ইতিমধ্যে কোর্স শেষ করে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে দক্ষতার সঙ্গে কাজ করছেন। বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন সেন্টার এই প্রোগ্রামের বাস্তবায়ন সংস্থা হিসেবে কাজ করছে।

বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

এ বছর জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১০ জন, বাংলাদেশ ব্যাংকের ৫ জন, সড়ক ও জনপথ বিভাগের ৬ জন, পুলিশ, শিক্ষা ও ইকোনমিক ক্যাডার থেকে ২ জন করে এবং তথ্য, স্বাস্থ্য ও মৎস্য ক্যাডার থেকে ১ জন করে কর্মকর্তা জাপানের ইয়ামাগুচি, মেইজি, সুকুবা, হিতুতসুবাশি, রিতসুমিকান, হিরোশিমা, কিউশু, ইউকোহামা ও আইইউজে বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি, গভর্নেন্স স্টাডিজ, ইন্টারন্যাশনাল রিলেশন, পরিবেশ বিজ্ঞান, আইন ইত্যাদি বিষয়ে দুই বছরের মাস্টার্স কোর্সে অংশগ্রহণ করবেন। এ ছাড়া, এ প্রোগ্রামের আওতায় চলতি বছর থেকে পিএইচডি কোর্স চালু হয়েছে। ইতিমধ্যে তিনজন কর্মকর্তা জাপানের তিনটি বিশ্ববিদ্যালয়ে এই কোর্সে অংশগ্রহণ করছেন।

বক্তব্য দিচ্ছেন সুয়োশি শিনয়া
বক্তব্য দিচ্ছেন সুয়োশি শিনয়া

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন সেন্টারের আন্তর্জাতিক ছাত্রবিষয়ক বিভাগের পরিচালক সুয়োশি শিনয়া। ধন্যবাদ জ্ঞাপন করেন দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড. শাহিদা আক্তার। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি