দক্ষিণ কোরিয়ায় সাংস্কৃতিক উৎসবে বাংলাদেশ

বাংলাদেশের স্টল
বাংলাদেশের স্টল

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল থেকে প্রায় ৫২ কিলোমিটার দূরে ইচন শহর। এই শহরে দেশটির স্বনামধন্য রাজনীতিক ও কূটনীতিক Seo hui স্মরণে প্রতি বছর অনুষ্ঠিত হয় সহী ফরেন কালচার ফেস্টিভ্যাল নামে দুই দিনব্যাপী এক উৎসব। এ উৎসবে অংশ নিয়েছে সিউলের কোয়াংউন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের ১৪ সদস্যের একটি দল। উৎসবে তারা বাংলাদেশ দলকে প্রতিনিধিত্ব করেন।

বাংলাদেশের স্টল
বাংলাদেশের স্টল

সম্প্রতি হয়ে যাওয়া এ উৎসবে বাংলাদেশি স্টলে পোশাক ও খাবার প্রদর্শন করা হয়। পাশাপাশি ছিল মেহেদি ও হাঁড়িভাঙা খেলার ব্যবস্থা। এ ছাড়া শিক্ষার্থীরা সাংস্কৃতিক পর্বেও অংশ নেন। বাংলাদেশি লোভনীয় খাবার, মেহেদি সাজ ও আনন্দদায়ক হাঁড়িভাঙা খেলা উৎসবে ঘুরতে আসা ছোট-বড় সকল দর্শনার্থীদের কাছে ব্যাপক সাড়া ফেলে। বাংলাদেশি স্টলের আকর্ষণীয় বিষয় ছিল বিনা মূল্যে মেহেদি রাঙানো ও হাঁড়িভাঙা খেলায় জিততে পারলে পুরস্কার হিসেবে বিনা মূল্যে খাবারের ব্যবস্থা। বাংলাদেশি সংস্কৃতির প্রতি আকৃষ্ট হয়ে কোরিয়ার ছোট শিশুরা ব্যাপকভাবে ভিড় জমায় বাংলাদেশের স্টলে।

বাংলাদেশের স্টল
বাংলাদেশের স্টল

এ বছর উৎসবের সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণ করার জন্য বিভিন্ন দেশের ৯০টি দল আবেদন করে। আয়োজকেরা প্রথম রাউন্ডে ৯০ দল থেকে ৪০টি দল এবং দ্বিতীয় রাউন্ডে ৪০ দল থেকে ১০টি দলকে নির্বাচিত করে। চূড়ান্ত পর্যায়ে ১০ দল থেকে চারটি দলকে নির্বাচিত করা হয়। এই চারটি দলের একটি ছিল বাংলাদেশের। অন্য তিনটি দল ছিল রোমানিয়া, নাইজেরিয়া ও ভিয়েতনামের। তবে জাপানের একটি দলকেও সাংস্কৃতিক পর্বের জন্য বিশেষভাবে নির্বাচিত করা হয়।

হাঁড়িভাঙা খেলা
হাঁড়িভাঙা খেলা

বাংলাদেশ দল তিনটি বিভাগে—সাংস্কৃতিক অভিজ্ঞতা, কোরীয় পপ গান প্রতিযোগিতা ও গোল্ডেন বেল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। পপ গান প্রতিযোগিতায় বাংলাদেশ দলের তামীম পপ গান পরিবেশন করে চ্যাম্পিয়ন হন। তার ও দলের অন্যদের পরিবেশনায় মুগ্ধ হয়ে নির্বাচকমণ্ডলী বাংলাদেশ দলকে ২০১৯ সালের উৎসবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণের অনুমোদন দিয়েছেন।

সাংস্কৃতিক পর্বে বাংলাদেশের পরিবেশনা
সাংস্কৃতিক পর্বে বাংলাদেশের পরিবেশনা

বাংলাদেশ দলে ছিলেন সালাউদ্দিন, নিপা, রাসেল, পার্থ, তৈয়বুর, মুনা, শরৎ, আঁখি, শরিফ, স্নিগ্ধা, জাহেদ, এপোলো, হাবীব ও তামীম।

পুরস্কার হাতে বাংলাদেশ দলের সদস্যরা
পুরস্কার হাতে বাংলাদেশ দলের সদস্যরা

এস সি বর্মণ: কোয়াংউন বিশ্ববিদ্যালয়, সিউল, দক্ষিণ কোরিয়া।