সিডনিতে বাংলাদেশি ডাক্তারদের পরীক্ষা

সোসাইটির নেতাদের সঙ্গে পরীক্ষায় অংশগ্রহণকারী চিকিৎসকেরা
সোসাইটির নেতাদের সঙ্গে পরীক্ষায় অংশগ্রহণকারী চিকিৎসকেরা

অস্ট্রেলিয়ায় চিকিৎসা পেশায় নিয়োজিত হতে ইচ্ছুক বাংলাদেশি চিকিৎসকদের নিয়ে সিডনিতে অনুষ্ঠিত হয়েছে মক টেস্ট। গত শনিবার (১৫ সেপ্টেম্বর) সিডনির ওয়েস্টমিড হাসপাতাল কমপ্লেক্সে এ পরীক্ষার আয়োজন করা হয়। বাংলাদেশ থেকে আসা নতুন ডাক্তারদের জন্য বিনা মূল্যে এ পরীক্ষার আয়োজন করে নিউ সাউথ ওয়েলস রাজ্যের বাংলাদেশি চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল সোসাইটি।

অস্ট্রেলিয়ায় চিকিৎসাসেবা অর্থাৎ ডাক্তারি পেশায় নিয়োজিত হতে চাইলে দেশটির মেডিকেল কাউন্সিল (এএমসি) কর্তৃক নিবন্ধিত ও অনুমোদিত হতে হয়। এ জন্য এএমসি কর্তৃক পরিচালিত এমসিকিউ ও ক্লিনিক্যাল দুটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। ক্লিনিক্যাল পরীক্ষায় ১৬টি বিষয়ভিত্তিক প্রশ্নের লিখিত উত্তর দিতে হয়। পরীক্ষার পূর্বপ্রস্তুতি হিসেবে পরীক্ষার্থীরা এই মক টেস্ট দেন। এএমসি কর্তৃক পরিচালিত দ্বিতীয় ধাপের ক্লিনিক্যাল পরীক্ষার মক টেস্ট ছিল এটি।

সাধারণত মেডিকেল পরীক্ষার মক টেস্টগুলো অস্ট্রেলিয়ায় অনেক ব্যয়বহুল। তাই বাংলাদেশ থেকে আসা এএমসি পরীক্ষার্থীদের জন্য বিনা মূল্যে এ পরীক্ষার আয়োজন করে বাংলাদেশ মেডিকেল সোসাইটি। মক টেস্টের মান মূল পরীক্ষার মতোই রাখা হয়। অস্ট্রেলিয়ায় এএমসির লাইসেন্সধারী অভিজ্ঞ ডাক্তার ও বাংলাদেশ মেডিকেল সোসাইটির সদস্যের নিয়ে এ পরীক্ষা আয়োজিত ও পরিচালিত হয়।

ভবিষ্যতেও বাংলাদেশিদের জন্য সেবামূলক এমন আরও পদক্ষেপ নেওয়ার পরিকল্পনার কথা জানানো হয়েছে সোসাইটির পক্ষ ধেকে।

তথ্যসূত্র: ডা. আসাদ শামস।