বাংলাদেশকে সহায়তার আশ্বাস নেদারল্যান্ডসের

বৈঠক শেষে কোরা ভান নিউয়েনহাউজেনকে স্মারক উপহার দেন শেখ মুহম্মদ বেলাল
বৈঠক শেষে কোরা ভান নিউয়েনহাউজেনকে স্মারক উপহার দেন শেখ মুহম্মদ বেলাল

ডেলটা প্ল্যান ২১০০ বাস্তবায়নে বাংলাদেশকে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দিয়েছে নেদারল্যান্ডস। দেশটির অবকাঠামো ও পানি ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মন্ত্রী কোরা ভান নিউয়েনহাউজেন এই আগ্রহের কথা ব্যক্ত করেন। গত সোমবার (১৭ সেপ্টেম্বর) দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের সঙ্গে নিজ কার্যালয়ে বৈঠককালে তিনি এ আগ্রহ ব্যক্ত করেন। তিনি বাংলাদেশে ভূমি পুনরুদ্ধার ও নদীসমূহের নাব্যতা রক্ষার কাজেও সহায়তার আশ্বাস দেন।

নতুন গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশনের কো-কনভেনর হিসেবে আগামী ১৬ অক্টোবর দ্য হেগের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুত কর্তৃক বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণের প্রতি দৃষ্টি আকর্ষণ করে মন্ত্রী কোরা ভান নিউয়েনহাউজেন বলেন, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত যেকোনো বৈশ্বিক উদ্যোগে বাংলাদেশ সব সময়ই একটি গুরুত্বপূর্ণ দেশ। তিনি আশা প্রকাশ করেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী এই আমন্ত্রণ গ্রহণ করবেন। এর মাধ্যমে সারা বিশ্বকে বাংলাদেশ দেখাতে সমর্থ হবে জলবায়ু পরিবর্তনের সমস্যা মোকাবিলায় ও এর প্রকোপ কমাতে দেশটিতে সামনের সারিতে অবস্থান করছে।

বৈঠক শেষে কোরা ভান নিউয়েনহাউজেনকে স্মারক উপহার দেন শেখ মুহম্মদ বেলাল
বৈঠক শেষে কোরা ভান নিউয়েনহাউজেনকে স্মারক উপহার দেন শেখ মুহম্মদ বেলাল

রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল জলবায়ু পরিবর্তন ও এই পরিবর্তনজনিত সমস্যার সমাধানে বৈশ্বিক এই উদ্যোগ গ্রহণ এবং এই উদ্যোগে যোগদানের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানোর জন্য ডাচ সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

বৈঠকে ডাচ মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৫ সালের নভেম্বরে নেদারল্যান্ডসে সরকারি সফর এবং একই বছর জুনে দুজন ডাচ মন্ত্রীর বাংলাদেশ সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে দ্রুত বর্ধনশীল দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে গভীর সন্তোষ প্রকাশ করেন।

বাংলাদেশ সরকার কর্তৃক গত ৪ সেপ্টেম্বর বাংলাদেশ ডেলটা প্ল্যান ২১০০ অনুমোদনের তথ্য উল্লেখ করে রাষ্ট্রদূত বেলাল এই প্ল্যান প্রণয়নে কারিগরি সহযোগিতা প্রদানের জন্য ডাচ সরকারের প্রতি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বাংলাদেশ ডেলটা প্ল্যান ২১০০-এর বর্ধিত কাঠামোর অংশ হিসেবে বন্যা ঝুঁকি হ্রাসে দীর্ঘমেয়াদি পরিকল্পনা, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলীয় পানি ব্যবস্থাপনা, ভূমি পুনরুদ্ধার, নদী ড্রেজিং, বাংলাদেশ নদী গবেষণা ইনস্টিটিউটের দক্ষতা বৃদ্ধি এবং শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞানের বিকাশ ইত্যাদি ক্ষেত্রেও ডাচ সহযোগিতার আহ্বান জানান।

মন্ত্রী কোরা ভান নিউয়েনহাউজেন যথাযথ পানি ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তনে উদ্ভূত ঝুঁকি হ্রাসে বাংলাদেশ ডেলটা প্ল্যান ২১০০ বাস্তবায়নে তাদের সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন। তিনি বাংলাদেশ সফরের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রেক্ষিতে বাংলাদেশের অভিযোজন অগ্রগতি স্বচক্ষে দেখার আগ্রহ প্রকাশ করেন। এই সফরে বাংলাদেশ ডেলটা প্ল্যান ২১০০ বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতার ক্ষেত্রসমূহ চিহ্নিত করাও সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন। বিজ্ঞপ্তি