পাট ও হস্তশিল্প খাতে সহায়তা পাবে বাংলাদেশ

হ্যান্স ওবেদিনের সঙ্গে শেখ মুহম্মদ বেলাল
হ্যান্স ওবেদিনের সঙ্গে শেখ মুহম্মদ বেলাল

ইউরোপীয় ইউনিয়নের বাজারে বাংলাদেশের পাটজাত পণ্য রপ্তানিতে সহায়তা করবে নেদারল্যান্ডস। এই সহায়তার আশ্বাস দিয়েছেন দেশটির সিবিআই-এর ব্যবস্থাপনা পরিচালক হ্যান্স ওবেদিন। নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের সঙ্গে এক বৈঠকে তিনি এ আশ্বাস দেন। গত বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) এ বৈঠক অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, সিবিআই উন্নয়নশীল দেশসমূহ থেকে নেদারল্যান্ডসে পণ্য আমদানির ক্ষেত্রে দেশটির সরকারের পক্ষে কাজ করে থাকে।

বৈঠকে রাষ্ট্রদূত বেলাল পাট ও পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহার ও ইইউর বাজারে এই পণ্যের বিশেষ করে হস্তশিল্প ও হোম টেক্সটাইল রপ্তানিতে সিবিআইয়ের সহযোগিতা কামনা করেন। হ্যান্স ওবেদিন আশ্বাস দেন, পাট ও পাটজাত পণ্যের পরিবেশবান্ধব উপযোগিতা ও এর সঙ্গে জড়িত নারীদের কর্মসংস্থান বিবেচনায় তারা শিগগিরই এ বিষয়ে একটি প্রকল্প গ্রহণ করবেন, যাতে পাটজাত পণ্য ইইউ বাজারে অধিক রপ্তানি হতে পারে। ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিষয়ে বাংলাদেশের অর্থনৈতিক কূটনীতিকদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করার আশ্বাসও দেন তিনি।

বৈঠক শেষে হ্যান্স ওবেদিনকে স্মারক উপহার দিচ্ছেন শেখ মুহম্মদ বেলাল
বৈঠক শেষে হ্যান্স ওবেদিনকে স্মারক উপহার দিচ্ছেন শেখ মুহম্মদ বেলাল

হ্যান্স ওবেদিন আরও জানান, ইউরোপে পরিবেশবান্ধব পাট ও পাটজাত পণ্যের ব্যাপক চাহিদা বিবেচনায় এসব পণ্যের গুণগত উৎকর্ষ ও মূল্য সংযোজনের মাধ্যমে বাজারজাতকরণে সিবিআই সহায়তা করবে। এ ছাড়া বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে বিদ্যমান কর্মসূচির আওতায় ব্যবসায়ী ও উদ্যোক্তারা যথাযথ সহায়তা পেতে পারেন। বিজ্ঞপ্তি