অস্ট্রেলিয়ার গণমাধ্যমের শীর্ষ কর্মকর্তা বরখাস্ত

মিশেল গুথ্রি। ছবি: সংগৃহীত
মিশেল গুথ্রি। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার অন্যতম সম্প্রচার প্রতিষ্ঠান অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের (এবিসি) প্রধান ব্যবস্থাপনা পরিচালক মিশেল গুথ্রিকে বরখাস্ত করা হয়েছে। আজ স্থানীয় সময় সকালে এবিসি কর্তৃপক্ষের ইমেইলে সকল কর্মকর্তা-কর্মচারীদের তাঁর বরখাস্ত হওয়ার খবর অবহিত করা হয়। তবে কী কারণে তাঁকে অপসারণ করা হলো সে ব্যাপারে এবিসি কর্তৃপক্ষ কিছুই জানায়নি।

তাঁর পাঁচ বছর মেয়াদি চুক্তির অর্ধেক সময়ে তাঁকে বরখাস্ত করা হলো। তিনি ছিলেন অস্ট্রেলিয়ার জাতীয় সম্প্রচার প্রতিষ্ঠানের সর্বোচ্চ বেতনপ্রাপ্ত ব্যক্তি। বাংলাদেশি টাকায় তাঁর বাৎসরিক বেতন ছিল ৫ কোটি ৬১ লাখ ৩২ হাজার।

মিশেল গুথ্রি অবশ্য তাঁর বরখাস্ত হওয়াকে বিনা চ্যালেঞ্জে ছেড়ে দিচ্ছেন না বলে ইতিমধ্যে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তিনি বলেন, ‘আমার মেয়াদ শেষ হবে ২০২১ সালের ৪ জুলাই। কী কারণে এর আগেই নিয়োগ চুক্তি বাতিল করা হলো এর জবাব এবিসির বোর্ডকে দিতে হবে। আমি আমার আইনি ব্যবস্থা নেওয়ার কথা বিবেচনা করছি।’

মিশেল গুথ্রি বরখাস্ত হওয়ায় টুইটার ও ফেসবুকে এবিসির অনেক কর্মকর্তা-কর্মচারী মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন তবে সবচে বিস্ফোরক প্রতিক্রিয়া করেছেন এবিসির জনপ্রিয় ফোর কর্নার অনুষ্ঠানের নির্বাহী প্রযোজক স্যালি নেইবার। তিনি টুইট করেন ‘এটি একটি চমৎকার সিদ্ধান্ত’।