নিউইয়র্কে 'পেন্সিল'-এর দ্বিতীয় বর্ষপূর্তি উদ্যাপন

নিউইয়র্কে ‘পেন্সিল’-এর দ্বিতীয় বর্ষপূর্তি উদ্‌যাপন অনুষ্ঠানের একটি দৃশ্য
নিউইয়র্কে ‘পেন্সিল’-এর দ্বিতীয় বর্ষপূর্তি উদ্‌যাপন অনুষ্ঠানের একটি দৃশ্য

লাতিন শব্দ পেনিসিলিয়াস থেকে এসেছে পেনসিল শব্দটি। পেলসিনিয়াস শব্দের সঙ্গে আমাদের পরিচয় না থাকলেও পেনসিল শব্দটির সঙ্গে আমরা সবাই পরিচিত। ছেলেবেলায় প্রথম আঁকিবুঁকি তো এই পেনসিল দিয়েই। গ্রাফাইটের প্রতিটি দাগে রয়েছে স্মৃতি মেশানো কত গল্প। গ্রাফাইটের সে সব দাগের পরতে পরতে রয়েছে যত্নের গল্প। অক্ষর থেকে শব্দ, শব্দ থেকে বাক্য হয়ে ওঠার গল্প। আর পেনসিলের এই চিরন্তন ধারণাকে মাথায় রেখেই কালচক্রে মননে মানসিকতায় মেলবন্ধন খুঁজে পাওয়া কিছু মানুষের স্বপ্ন ‘পেন্সিল’–এ।

২০১৬ সালের ১২ সেপ্টেম্বর পেন্সিল শুরু হয়েছিল একটি ফেসবুকভিত্তিক গ্রুপের রূপ নিয়ে। সেই গ্রুপে কেউ ছিলেন সব্যসাচী লিখিয়ে তো কেউ আনকোরা। সেই আনকোরাদের যত্ন নিয়ে লেখার সাহস যুগিয়ে গেছেন সকল সব্যসাচী। শুধু লেখা নয়, শিল্প-সংস্কৃতির সকল মাধ্যম সমানভাবে গুরুত্ব পেয়ে এসেছে পেন্সিল গ্রুপে একদম শুরু থেকে। এর মধ্যে ফটোগ্রাফি, গান, আবৃত্তি সব রয়েছে।

ফেসবুকে যাত্রা শুরু করলেও পেন্সিল খুব তাড়াতাড়ি ধুলো মাটির পৃথিবীতে নেমে আসে। পেন্সিলের সকল নবীন লেখকদের লেখার সংকলন প্রকাশ হয় ২০১৭ সালের একুশে বইমেলায়। এরপর থেকেই পেন্সিল নবীন লেখকদের নিয়ে ভাবনার পরিধি বাড়িয়ে দেয়। এরই ধারাবাহিকতায় ২০১৮ সালের অমর একুশে বইমেলায় পেন্সিল আর জাগৃতি প্রকাশনী আয়োজিত এক প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতায় সাতজন নতুন লেখকের বই প্রকাশিত হয় ‘একটি পেন্সিল উদ্যোগ’ হিসেবে। পেন্সিল এখন নতুন লেখক, কবি, আঁকিয়ে, শিল্পীদের অভয়ারণ্য। সবাই এখানে প্রাণ খুলে নিজের অপ্রকাশিত প্রতিভার বিচ্ছুরণ ঘটায়।

নিউইয়র্কে ‘পেন্সিল’-এর দ্বিতীয় বর্ষপূর্তি উদ্‌যাপন অনুষ্ঠানের একটি দৃশ্য
নিউইয়র্কে ‘পেন্সিল’-এর দ্বিতীয় বর্ষপূর্তি উদ্‌যাপন অনুষ্ঠানের একটি দৃশ্য

পেন্সিল শুরু থেকেই দেশের ব্যাপ্তি ছাড়িয়ে পৃথিবীময় বিচরণের সদিচ্ছা দেখিয়েছে। লন্ডন, টরন্টো, মাসকট ঘুরে পেন্সিল এখন নিউইয়র্কেও সুপ্রতিষ্ঠিত। গত শনিবার (২৯ সেপ্টেম্বর) নিউইয়র্কের ছোট বাংলাদেশ খ্যাত জ্যাকসন হাইটসে হয়ে গেল পেন্সিলের দ্বিতীয় বর্ষপূর্তি। সপ্তাহান্তের সেদিন নিউইয়র্কের সকল পেনসিল সদস্য একত্রিত হয়েছিলেন জ্যাকসন হাইটসের টক অব দ্য টাউন রেস্টুরেন্টে। হাসি, গান, আবৃত্তি আর কেক কেটে নিখাদ আড্ডায় উদ্‌যাপিত হলো প্রাণের পেন্সিলের দ্বিতীয় বর্ষপূর্তি। আনন্দ আয়োজনে উপস্থিত ছিলেন লেখিকা মনিজা রহমান, লেখক ইশতিয়াক রুপু, লেখিকা রোমেনা লেইসসহ পেন্সিলের অসংখ্য সদস্য। দ্বিতীয় বর্ষপূর্তিতে পৃথিবীব্যাপী হয়ে চলা পেন্সিলের আনন্দ আয়োজন সমাপ্ত হবে ঢাকায় পাঁচ দিনব্যাপী আয়োজনের মধ্য দিয়ে। ৯ থেকে ১৩ অক্টোবর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় পাঁচ দিনব্যাপী এই আয়োজনে থাকবে আলোকচিত্র ও চিত্রকলা প্রদর্শনী, ১১ জন নতুন লেখকের ৮টি বই প্রকাশ, বর্ষপূর্তি ম্যাগাজিন প্রকাশ আর দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান।

পেন্সিল সব সময় উৎসাহিত করে শুদ্ধ আর সৃষ্টিশীলতার চর্চাকে। এরই ধারাবাহিকতায় প্রতিষ্ঠিত হয়েছে পেন্সিল ফাউন্ডেশন। পেন্সিল এসেছে প্রকাশনালয় হিসেবেও। পেন্সিল পাবলিকেশন যাত্রা শুরু করেছে খুব সম্প্রতি। জীবনের সকল রংকে আপন করে নিয়ে সাহিত্য ও শিল্পের একটি নান্দনিক নাম হয়ে উঠতে চায় পেন্সিল।

ছবি: মোহাম্মদ মাজহারুল ইসলাম।