ওমানে 'পেন্সিল' আড্ডা

ওমানে ‘পেন্সিল’ আড্ডায় সমবেতরা
ওমানে ‘পেন্সিল’ আড্ডায় সমবেতরা

‘পেন্সিল’ একটি ভালোবাসার নাম। পেন্সিল একটি স্বপ্নের নাম। ২০১৬ সালের ১২ সেপ্টেম্বর পথচলা শুরু করে সাহিত্যনির্ভর এই গ্রুপটি। গল্প, কবিতা, নিবন্ধ-প্রবন্ধ, ভ্রমণবৃত্তান্ত ছাড়াও ফটোগ্রাফির বিভিন্ন বিভাগ, গান-আবৃত্তি অথবা নিজের যেকোনো সুপ্ত প্রতিভা বিকাশের একটা অনলাইন গ্রুপ এই পেন্সিল।

গত বছর প্রথম বর্ষপূর্তিতে পেন্সিলরদের উৎসাহ-উদ্দীপনায় ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জয়নুল গ্যালারিতে পাঁচ দিনব্যাপী এক অনুষ্ঠান আয়োজন করা হয়। গত বছরের মতো এবারও বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ৯-১৩ অক্টোবর পাঁচ দিনব্যাপী এক অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে।

এ বছর বইমেলায় অর্থাৎ ঢাকার একুশের বইমেলায় পেন্সিল-জাগৃতি প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতার মাধ্যমে নতুন সাত লেখক-লেখিকার বই বের করে পেন্সিল। এবার দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে পেন্সিলরদের তোলা ফটো এক্সিবিশন ও পেন্সিলরদের আঁকা চিত্র প্রদর্শনীর পাশাপাশি আটজন লেখকের বই বের হচ্ছে পেন্সিল থেকে।

বই প্রকাশনার জন্য পেন্সিল প্রকাশনী ও পেন্সিল ফাউন্ডেশনের মাধ্যমে পেন্সিল নামক অনলাইন গ্রুপটি এখন অফলাইনে তার পরিচিতি তুলে ধরছে। ছোট্ট শিশুর পথচলা শুরুর মতো পেন্সিলও গুটিগুটি পায়ে হেঁটে চলছে বাংলা সাহিত্যের সর্বত্র। বর্তমানে এর সদস্য সংখ্যা ৯৮ হাজার ২০০ জন।

একদম অলস দুপুরে কেউ যখন পেন্সিলের গল্প পড়েন, কবিতা পড়ে মুগ্ধ হন কিংবা একটা গান শুনে, একটা আবৃত্তি শুনে অভিভূত হন অথবা কারও তোলা বা আঁকা ছবি দেখে নিজের অজান্তেই ওয়াও বলে ওঠেন, এর থেকে সুন্দর ব্যাপার আর কী হতে পারে।

ওমানে ‘পেন্সিল’ আড্ডায় সমবেতরা
ওমানে ‘পেন্সিল’ আড্ডায় সমবেতরা

আবার কেউ যখন তার নিজের প্রতিভার বিকাশ দেখতে পান পেন্সিলের আঙিনায় আমরা মুগ্ধ হয়ে যাই। বর্তমানে পেন্সিলে ১৫ জন অ্যাডমিন ও চারজন মডারেটর—সব মিলিয়ে ১৯ জন মানুষ দিনরাত এক করে খেটে যাচ্ছেন, যাতে গ্রুপটি সবলভাবে নিজের পায়ে দাঁড়াতে পারে।

বাংলাদেশ ছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশে কেক কেটে পেন্সিল আড্ডা উদ্‌যাপনের মাধ্যমে পেন্সিলের দ্বিতীয় বর্ষপূর্তি উদ্‌যাপন করা হচ্ছে সাড়ম্বরে। বাংলাদেশে চট্টগ্রাম, রাজশাহী ও খুলনায় সুন্দর আড্ডা হয়ে গেল গত সেপ্টেম্বর মাসের বিভিন্ন দিনগুলোতে। এর ধারাবাহিকতায় বিদেশের মাটিতে রোম, কানাডা, লন্ডন, নিউইয়র্ক এবং ওমানের মাসকাট ও সালালাহেও আড্ডার আয়োজন করা হয়।

ফেসবুক নির্ভর অনলাইন গ্রুপ পেন্সিলের দ্বিতীয় বর্ষপূর্তিতে ওমানের প্রবাসী বাংলাদেশিরা স্বতঃস্ফূর্তভাবে আড্ডা আয়োজন করেন। প্রথমে গত ১১ সেপ্টেম্বর সালালাহর পেন্সিলররা সারা দিনব্যাপী এক আড্ডা আয়োজনে সুন্দর একদিন কাটান। নাচ-গান, কবিতা, আড্ডা সব মিলিয়ে আনন্দে ভরপুর একটি আয়োজনে পেন্সিলরদের সুন্দর সময় কেটে যায়।

এরপর ২৮ সেপ্টেম্বরে মাসকাটে পেন্সিল দ্বিতীয় আড্ডা আয়োজিত হয়। শুধু সময়ের হিসাবে আড্ডাটাকে খুব অল্প মনে হয়েছে। পেন্সিলরদের মিলনমেলায় সকলে প্রবাসের মাটিতে দেশের স্বাদ পেয়েছেন। মাসকাট আড্ডা আয়োজনে সাংস্কৃতিক পরিবেশনা ছাড়াও খুদে পেন্সিলরদের আঁকা চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

ভবিষ্যতে আরও সুন্দর ও পরিকল্পিতভাবে এই আড্ডাগুলো আয়োজিত হবে এবং পেন্সিলরদের ভালোবাসায় পেন্সিল আরও সুন্দরভাবে সামনে এগিয়ে যাবে, বাংলা সাহিত্যের প্রতিটি অংশ ছুঁয়ে দেবে, রাঙিয়ে দেবে এই আশা ব্যক্ত করছি। জয়তু পেন্সিল, শুভ হোক পেন্সিলিং।