বাংলাদেশের উন্নয়ন আজ বিশ্ব স্বীকৃত

বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

বাংলাদেশের উন্নয়ন আজ বিশ্ব স্বীকৃত আর এ জন্য শেখ হাসিনা ভূষিত হয়েছেন নানা আন্তর্জাতিক পুরস্কারে। জাপানের রাজধানী টোকিওতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আয়োজিত উন্নয়ন মেলায় এ কথা বলেন, দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

বাংলাদেশের উন্নয়নের বর্তমান অবস্থান সমগ্র জাতি ও বিশ্বের কাছে তুলে ধরার অভিপ্রায়ে দেশব্যাপী ও বিশ্বের বিভিন্ন দেশের বাংলাদেশ দূতাবাসসমূহে আয়োজন করা হচ্ছে উন্নয়ন মেলা। এরই ধারাবাহিতায় দেশের সঙ্গে একাত্ম হয়ে জাপানের বাংলাদেশ দূতাবাস গতকাল শুক্রবার (৫ অক্টোবর) উন্নয়ন মেলার আয়োজন করে। রাজধানী টোকিওতে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে বর্ণাঢ্য এই মেলার উদ্বোধন করেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। মেলায় জাপানপ্রবাসী বিপুলসংখ্যক বাংলাদেশি নাগরিক উপস্থিত ছিলেন। চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা শীর্ষক এই আয়োজনে বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের সুস্পষ্ট চিত্র তুলে ধরা হয়।

উন্মুক্ত আলোচনা
উন্মুক্ত আলোচনা

স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত বাংলাদেশের উন্নয়নের ক্রমধারা বিশ্লেষণ ও বিভিন্ন খাতে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নদর্শন ও উন্নয়ন কৌশল আজও আমাদের কাছে জাজ্বল্যমান এবং তাঁর নীতি, আদর্শ ও কর্মপদ্ধতি অবলম্বন করে তাঁর কন্যা শেখ হাসিনা গতিশীল নেতৃত্ব দিয়ে দেশকে উন্নত ও আধুনিক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠায় কঠোর পরিশ্রম করে যাচ্ছেন।

তিনি বলেন, বাংলাদেশের অগ্রগতি ও উন্নয়নে জাপানের অবদান অনস্বীকার্য। জাপান বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী ও এশিয়ায় সর্ববৃহৎ রপ্তানি বাজার। বাংলাদেশে চলমান বেশির ভাগ বৃহৎ উন্নয়ন প্রকল্প জাপানি অর্থায়ন ও সহযোগিতার মাধ্যমে হচ্ছে।

রাষ্ট্রদূত দুই দেশের সহযোগিতার ক্ষেত্র প্রসারে প্রবাসীদের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করেন। তিনি প্রবাসীদের বঙ্গবন্ধুর আদর্শে উদ্দীপ্ত হয়ে দেশের উন্নয়নে অধিকতর অবদান রাখার আহ্বান জানান। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দশটি বিশেষ উদ্যোগ ও টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে তিনি প্রবাসী সকলের সহযোগিতা কামনা করেন।

উন্মুক্ত আলোচনা
উন্মুক্ত আলোচনা

অনুষ্ঠানে বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন ও বিশ্লেষণধর্মী উপস্থাপনা করা হয়। এ ছাড়া দেশের বিভিন্ন খাত ভিত্তিক উন্নয়ন তুলে ধরা হয়। পরে বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের ভূমিকা নিয়ে উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এ আলোচনায় প্রবাসী নাগরিকেরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। দেশের উন্নয়ন নিয়ে আয়োজিত মেলা ও আলোচনায় অংশগ্রহণ করতে পেরে প্রবাসীরা তাদের সন্তুষ্টি প্রকাশ করেন ও দূতাবাসকে ধন্যবাদ জানান। এ সময় তারা দেশের উন্নয়নে যেকোনো ত্যাগ স্বীকারে ও এই প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণের আশ্বাস প্রদান করেন।

মেলায় দেশের উন্নয়ন তথ্য সংবলিত বিভিন্ন পুস্তিকা, তথ্য কণিকা ও প্রচার সামগ্রী অতিথিদের মাঝে বিতরণ করা হয়। বিজ্ঞপ্তি