নাইজেরিয়ায় বাংলাদেশ উন্নয়ন মেলা

বক্তব্য দিচ্ছেন মো. শামীম আহসান
বক্তব্য দিচ্ছেন মো. শামীম আহসান

নাইজেরিয়ার রাজধানী আবুজায় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা। গত বৃহস্পতিবার (৪ অক্টোবর) ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে স্থানীয় একটি হোটেলে হলভর্তি দর্শকদের উপস্থিতিতে নানা আয়োজনের মধ্য দিয়ে এ মেলা অনুষ্ঠিত হয়। প্রবাসী বাংলাদেশি ছাড়াও নাইজেরিয়া সরকারের পদস্থ কর্মকর্তা, কূটনীতিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ ব্যবসায়ী, বিনিয়োগকারী ও চেম্বারসমূহের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অতিথিদের একাংশ
অতিথিদের একাংশ

মেলার শুরুতে এক সংবর্ধনার আয়োজন করা হয়। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান ও তার সহধর্মিণী পেন্ডোরা চৌধুরী অতিথিদের স্বাগত জানান। বক্তব্যে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে তার কন্যা শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন অভিযাত্রা এবং দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে অর্জনসমূহের তথ্য ও উপাত্তসহ তুলে ধরেন।

অতিথিদের মধ্যে নাইজেরিয়ার ন্যাশনাল কাউন্সিল ফর আর্ট অ্যান্ড কালচারের (এনসিএসি) মহাপরিচালক ওতুনবা সেগুন রুনসেয়ে, বাংলাদেশের ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) কোর্সে অংশগ্রহণকারী কমোডর (অব.) মারকুস ওডে ও ইউএনে পদস্থ বাঙালি কর্মকর্তা ড. আনিস রহমান সিদ্দিকী বক্তব্য দেন।

মেলায় স্টল
মেলায় স্টল

দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতির বিভিন্ন উপাদান দিয়ে সজ্জিত করা হয় মেলার ভেন্যুকে। বর্তমান প্রধানমন্ত্রীর মেয়াদকালে বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে অর্জিত সাফল্যসমূহকে উপজীব্য করে বিভিন্ন রকমের প্রচারণা সামগ্রী দিয়ে সুসজ্জিত কক্ষে একই সঙ্গে মুক্তিযুক্ত, ইতিহাস, ঐতিহ্য, পর্যটন সম্ভাবনাসহ নানাবিধ বিষয়ে প্রকাশনা ও প্রচার সামগ্রী স্থান পায়। রপ্তানিপণ্য ও নানাবিধ হস্তশিল্পের জন্য ছিল আলাদা স্টল। ঐতিহাসিক অর্জনসমূহ ও গুরুত্বপূর্ণ নানাবিধ ঘটনার সঙ্গে সম্পৃক্ত আলোকচিত্র দিয়ে সাজানো মিলনায়তনটি প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের শুরু থেকে বর্তমান পর্যন্ত সাফল্যের একটি বিস্মৃত চিত্র তুলে ধরে যা দেশি-বিদেশি অতিথিদের দৃষ্টি আকর্ষণ করে।

মেলায় স্টল
মেলায় স্টল

অনুষ্ঠানে সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্জনের ওপরে দুটো প্রামাণ্যচিত্র প্রদর্শন ও নানাবিধ সাফল্যের সংক্ষিপ্ত বিবরণ সংবলিত হাইকমিশন কর্তৃক প্রকাশিত একটি পুস্তিকা অতিথিদের মাঝে বিতরণ করা হয়।

মেলা শেষে সবাইকে ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবারে আপ্যায়িত করা হয়। বিজ্ঞপ্তি