উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ

মো. শামীম আহসান মেলার উদ্বোধন করেন
মো. শামীম আহসান মেলার উদ্বোধন করেন

সুইজারল্যান্ডের জেনেভায় আনন্দমুখর পরিবেশে বাংলাদেশ স্থায়ী মিশনে ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ শীর্ষক প্রতিপাদ্যকে ধারণ করে উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (৬ অক্টোবর) স্থায়ী মিশন প্রাঙ্গণে এ উন্নয়ন মেলার আয়োজন করা হয়। জেনেভার জাতিসংঘে দপ্তরে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান এই মেলার উদ্বোধন করেন।

বক্তব্য দেন মো. শামীম আহসান (বাঁ থেকে দ্বিতীয়)
বক্তব্য দেন মো. শামীম আহসান (বাঁ থেকে দ্বিতীয়)

উন্নয়ন মেলা উপলক্ষে দূতাবাসে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই বর্তমান সরকারের উন্নয়ন অগ্রযাত্রার ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এ ছাড়া, মেলা উপলক্ষে সরকারের উন্নয়নমূলক বিভিন্ন কর্মকাণ্ডকে উপজীব্য করে একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। মেলা প্রাঙ্গণে বাঙালির চিরায়ত ঐতিহ্য ও সংস্কৃতির অনুষঙ্গ হিসেবে নানা ধরনের পিঠা পরিবেশন করা হয়। এর পাশাপাশি দূতাবাসের পক্ষ থেকে একটি কনস্যুলার তথ্য সেবা কেন্দ্র স্থাপন করা হয়। এ সময় সেবাগ্রহীতাদের কনস্যুলার সংক্রান্ত বিভিন্ন সেবা দেওয়া হয়।

ওআইসির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেনেভার ওআইসি গ্রুপ কর্তৃক আয়োজিত প্যানেল আলোচনা
ওআইসির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেনেভার ওআইসি গ্রুপ কর্তৃক আয়োজিত প্যানেল আলোচনা

মো. শামীম আহসান তাঁর বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো স্বপ্নের পথ ধরে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন অভিযাত্রার কথা তুলে ধরেন। বিশেষ করে তিনি প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উন্নয়ন প্রকল্পের ওপর আলোকপাত করেন। রাষ্ট্রদূত স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়ার জাতিসংঘের আনুষ্ঠানিক প্রাথমিক স্বীকৃতির বিষয়টি উল্লেখ করে বলেন, আজকের বাংলাদেশ আত্মপ্রত্যয়ী বাংলাদেশ। আজকের বাংলাদেশ বিশ্ব পরিমণ্ডলে উন্নয়নের রোল মডেল। শেখ হাসিনার দূরদর্শী ও উদ্ভাবনী উন্নয়ন কৌশল গ্রহণের ফলেই বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধি, কাঠামোগত রূপান্তর ও উল্লেখযোগ্য সামাজিক অগ্রগতি সাধিত হয়েছে। তিনি সকলকে উন্নয়নের এই গতিধারায় শামিল হয়ে একটি উন্নত, আধুনিক, সুশিক্ষিত ও বিজ্ঞানমনস্ক দেশ গঠনে এগিয়ে আসার আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে সমবেতদের একাংশ
উদ্বোধনী অনুষ্ঠানে সমবেতদের একাংশ

বাংলাদেশ স্থায়ী মিশনের কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিরা এই অনুষ্ঠানে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। শিশু-কিশোররাও অনুষ্ঠানে অংশ নেয়।

এর আগে গতকাল শুক্রবার (৫ অক্টোবর) বাংলাদেশের রাষ্ট্রদূত আন্তর্জাতিক ইসলামিক সংস্থার (ওআইসি) ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেনেভার ওআইসি গ্রুপ কর্তৃক আয়োজিত ‘SDGs Implementation by OIC Member States’ শীর্ষক এক প্যানেল আলোচনায় সভাপতিত্ব করেন। বিজ্ঞপ্তি