মুম্বাইয়ে ইন্দো-বাংলা ফুড ফেস্টিভ্যাল

উদ্বোধনী অনুষ্ঠানে পুনম সিংহ, নয়না আফরোজ, পৃথা সেন ও মো. লুৎফর রহমানসহ অন্যরা
উদ্বোধনী অনুষ্ঠানে পুনম সিংহ, নয়না আফরোজ, পৃথা সেন ও মো. লুৎফর রহমানসহ অন্যরা

ভারতের মুম্বাই শহরের ওয়ার্লি এলাকায় মাস্টার্ড রেস্টুরেন্টে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ইন্দো-বাংলা ফুড ফেস্টিভ্যালের উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার (৯ অক্টোবর) এ ফুড ফেস্টিভ্যালের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে মাস্টার্ড রেস্টুরেন্টের কর্ণধার পুনম সিংহ, বাংলাদেশের রান্না বিশেষজ্ঞ নয়না আফরোজ, পশ্চিমবঙ্গের রান্নাবিষয়ক গবেষক ও বিশিষ্ট লেখক পৃথা সেন, সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব, আমন্ত্রিত অতিথি এবং বাংলাদেশ উপহাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীরা সপরিবারে উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিল নয়না আফরোজের ইলিশ পোলাও, ঢাকার ঐতিহ্যবাহী তেহারি, চিংড়ি ফ্রাই, বিভিন্ন ধরনের ভর্তা, ডাল ও চাটনি এবং বিভিন্ন ধরনের মিষ্টি পিঠা, হালুয়া ও ফলের তৈরি সন্দেশ।

মুম্বাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার মো. লুৎফর রহমান এ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান এবং ফেস্টিভ্যালের সাফল্য কামনা করেন। তিনি আরও বলেন, দুই দেশের কৃষ্টি, ঐতিহ্য ও সংস্কৃতিগত যে অভিন্নতা রয়েছে, আজকের পরিবেশনা তা আবার মনে করিয়ে দেয়। তিনি আশা প্রকাশ করেন, এ অনুষ্ঠানের মাধ্যমে একদিকে বাংলাদেশের খাবারের পরিচিতি ও আগ্রহ যেমন বাড়বে অন্যদিকে বিদ্যমান দুই দেশের সাংস্কৃতিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

এ উৎসব আগামী ১৬ অক্টোবর পর্যন্ত চলবে। বিজ্ঞপ্তি