জাপান-বাংলাদেশ প্রেসক্লাবের যাত্রা শুরু

প্রথম সাধারণ সভায় বক্তব্য দিচ্ছেন প্রবীর বিকাশ সরকার
প্রথম সাধারণ সভায় বক্তব্য দিচ্ছেন প্রবীর বিকাশ সরকার

জাপানে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে জাপান-বাংলাদেশ প্রেসক্লাব (জেবিপিসি)। এক বিশেষ সাধারণ সভার মধ্য দিয়ে জাপানপ্রবাসী বাংলাদেশি গণমাধ্যম ও মিডিয়া ব্যক্তিত্বদের নিয়ে পথ চলা শুরু করেছে জেবিপিসি। গত ১ অক্টোবর রোববার টোকিওর আকাবানে শহরের বিভিও হলে প্রথম সাধারণ সভার মাধ্যমে জেবিপিসির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

প্রথম সাধারণ সভায় বক্তব্য দিচ্ছেন পি আর প্লাসিড
প্রথম সাধারণ সভায় বক্তব্য দিচ্ছেন পি আর প্লাসিড

সভা পরিচালনা করেন নিহনবাংলাডটকমের সম্পাদক গোলাম মাসুম জিকো। সভায় উপস্থিত সকল সদস্যের বক্তব্য ও মতামতের ভিত্তিতে প্রতিষ্ঠাতা সদস্যদের প্রস্তাবিত কমিটির অনুমোদন দেন উপদেষ্টারা। সংগঠনের চারজন উপদেষ্টার মধ্যে সভায় উপস্থিত ছিলেন লেখক ও গবেষক ড. আরশাদ উল্লাহ্, প্রবীণ সাংবাদিক ও চিত্রগ্রাহক এম এ ওয়াদুদ এবং মুক্তিযোদ্ধা ও সাংবাদিক অজিত কুমার বড়ুয়া। অপর উপদেষ্টা ড. শেখ আলিমুজ্জামান বাংলাদেশে থাকায় উপস্থিত হতে পারেননি। তবে তিনি ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা ও মতামত জানান। এ ছাড়া জাপান ও বাংলাদেশ থেকে ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা জানান কয়েকজন সাংবাদিক, লেখক ও কবিরা।

সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্যরা হলেন গোলাম মাসুম জিকো, জেড এম আবু সিনা (সাংবাদিক ও সম্পাদক কমিউনিটি), প্রবীর বিকাশ সরকার (লেখক ও সাংবাদিক), পি আর প্লাসিড (লেখক, সাংবাদিক ও সম্পাদক বিবেক বার্তা) ও মাসুদর রহমান (সাংবাদিক, এটিএন বাংলা)। প্রগতিশীল গণমাধ্যমের উন্নয়ন এবং সদস্যদের পেশাভিত্তিক কর্মে উৎসাহ ও সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন প্রতিষ্ঠাতা সদস্যরা। এ সময় আরও বক্তব্য দেন সাংবাদিক নিয়াজ আহমেদ জুয়েল, লেখক জালাল জাবেদ, মো. শওকত হোসেন ((সাংবাদিক), আবদুল্লাহ আল মামুন (ডিবিসি নিউজের জাপান প্রতিনিধি), সাংবাদিক এখলাসুর রহমান, লেখক আবুল মনসুর চৌধুরী জুয়েল ও লেখক আরিফুল হক চৌধুরী জুয়েল প্রমুখ।

কার্যকরী কমিটির কর্মকর্তা ও সদস্যরা
কার্যকরী কমিটির কর্মকর্তা ও সদস্যরা

সভায় সংগঠনের কার্যকরী পরিষদ গঠন করা হয়। গঠনতন্ত্র অনুযায়ী এই কমিটি আগামী দুই বছরের জন্য তাদের দায়িত্ব পালন করবে।

কার্যকরী কমিটি
সভাপতি প্রবীর বিকাশ সরকার, সিনিয়র সহসভাপতি মাসুদুর রহমান, সহসভাপতি জেড এম আবু সিনা, সাধারণ সম্পাদক পি আর প্ল্যাসিড, যুগ্ম সাধারণ সম্পাদক ইসলাম রাশেদুল (দৈনিক ভোরের কাগজের জাপান প্রতিনিধি), সাংগঠনিক সম্পাদক গোলাম মাসুম জিকো, যুগ্ম সাংগঠনিক সম্পাদক মো. শওকত হোসেন, অর্থ সম্পাদক আশরাফুল ইসলাম শেলী (সাংবাদিক), প্রচার ও মিডিয়া সম্পাদক আবদুল্লাহ আল মামুন। কার্যকরী সদস্য: নিয়াজ আহমেদ জুয়েল, জালাল জাবেদ, মাসুম জাকির (সাংবাদিক), এখলাসুর রহমান, আবুল মনসুর চৌধুরী জুয়েল ও আরিফুল হক চৌধুরী জুয়েল।