সিউলের ইতেওন গ্লোবাল ফেস্টিভ্যালে বাংলাদেশ

বাংলাদেশিদের প্যারেড
বাংলাদেশিদের প্যারেড

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের ইতেওন গ্লোবাল ফেস্টিভ্যালে অংশগ্রহণ করেছে বাংলাদেশ। দুই দিনব্যাপী এই উৎসব গত শনিবার ও রোববার (১৩ ও ১৪ অক্টোবর) অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, ইতেওন সিউলের পর্যটন এলাকা হিসেবে খ্যাত। দেশটির সরকারের সহযোগিতায় অনুষ্ঠিত এই আন্তর্জাতিক উৎসবে এ বছর বাংলাদেশসহ মোট ৪০টি দেশ অংশগ্রহণ করে। বাংলাদেশ দূতাবাস বিশ্ব হস্তশিল্প মেলা ও বিশ্ব সাংস্কৃতিক আয়োজন গ্লোবাল প্যারেডসহ উৎসবের সকল বিভাগে সক্রিয়ভাবে নেয়। উৎসব প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্ব সাধারণের জন্য উন্মুক্ত ছিল।

বাংলাদেশিদের প্যারেড
বাংলাদেশিদের প্যারেড

১৩ অক্টোবর আনুষ্ঠানিকভাবে উৎসবের উদ্বোধন করেন ইয়ংসান ডিসট্রিক্ট মেয়র জাং হায়ুন সং। এ সময় উৎসবে অংশগ্রহণকারী দেশসমূহের রাষ্ট্রদূত ও কূটনৈতিক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

এদিন উৎসবের মূল মঞ্চে বিভিন্ন দেশের সাংস্কৃতিক কার্যক্রম উপস্থাপনকালে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে বাংলাদেশের ঐতিহ্যবাহী নৃত্য ও সংগীত পরিবেশন করা হয়। বাংলাদেশের পরিবেশনা দর্শকদের বেশ প্রশংসা অর্জন করে। বেলা ৩টায় অনুষ্ঠিত গ্লোবাল প্যারেডে দূতাবাসের সকল সদস্যসহ কোরিয়াতে বসবাসরত বিভিন্ন পেশার নারী-পুরুষেরা রংবেরঙের শাড়ি ও ঐতিহ্যবাহী বাংলাদেশি পোশাকে সুসজ্জিত হয়ে হাতে ঢোল, ফেস্টুন ও বাংলাদেশের পতাকাসহ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। এতে শিশুরাও অংশ নেয়। বর্ণাঢ্য এই প্যারেড উপস্থিত স্থানীয় নাগরিকসহ বিভিন্ন দেশের অসংখ্য মানুষের দৃষ্টি আকর্ষণ করে। এ ছাড়া হস্তশিল্প স্টলটিতে বাংলাদেশের ঐতিহ্যবাহী পাট ও চামড়াজাত দ্রব্য শাড়ি, পাঞ্জাবি, নকশিকাঁথা, মাটির তৈজসপত্র, অলংকারসহ বাংলাদেশের পর্যটনশিল্প ও বিনিয়োগ সংক্রান্ত লিফলেট ইত্যাদি বিতরণ করা হয়। মেহেদি পরার জন্য বাংলাদেশ স্টলে আগ্রহী দর্শনার্থীরা ভিড় জমান। এ সময় প্রায় দেড় শ দর্শনার্থীকে মেহেদি পরানো হয়।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

ইতেওন গ্লোবাল ফেস্টিভ্যালে বাংলাদেশের বর্ণিল ও সাড়ম্বরে অংশগ্রহণ উপস্থিত দর্শনার্থীদের মন জয় করে। এই ধরনের আয়োজনে বাংলাদেশের অংশগ্রহণ বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সাংস্কৃতিক বিনিময়কে আরও সুদৃঢ় করবে বলে আশা করা যাচ্ছে।

উৎসবে বাংলাদেশের স্টল
উৎসবে বাংলাদেশের স্টল
বাংলাদেশের সাংস্কৃতিক পরিবেশনা দেখছেন অতিথিরা
বাংলাদেশের সাংস্কৃতিক পরিবেশনা দেখছেন অতিথিরা

ছবি: ফারুক হিমেল, সিউল, দক্ষিণ কোরিয়া।