ইতালিতে বাংলাদেশ উন্নয়ন মেলা

শোভাযাত্রা
শোভাযাত্রা

ইতালিতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে অনুষ্ঠিত হয়েছে তিন দিনব্যাপী চতুর্থ উন্নয়ন মেলা। গত শুক্রবার থেকে রোববার (১২-১৪ অক্টোবর) বর্ণিল কর্মসূচির মাধ্যমে তিন দিনব্যাপী এই উৎসব উদ্‌যাপন করা হয়।

প্রথম দিনের কর্মসূচি শুরু হয় প্রবাসী বাংলাদেশি ও বিভিন্ন দেশের নাগরিকদের উপস্থিতিতে রাজধানী রোমের কেন্দ্রস্থল ভিত্তুরিও পার্কের বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে। শোভাযাত্রায় বাংলাদেশের উন্নয়ন সংবলিত প্ল্যাকার্ড, ফেস্টুন ও ব্যানার ছাড়াও অংশগ্রহণকারীরা উন্নয়ন মেলার জন্য সরবরাহকৃত টি-শার্ট ও টুপি পরিধান করেন। রোমের ঘনবহুল ব্যস্ততম স্থানে অনুষ্ঠিত বিশেষ পোশাক ও প্ল্যাকার্ড সংবলিত শোভাযাত্রা স্থানীয় বিপুলসংখ্যক নাগরিকের দৃষ্টি আকর্ষণ করে।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

একই দিন সন্ধ্যা ৭টায় টিয়েত্রো সান গাসপারের হল রুমে বাংলাদেশের উন্নয়নের ওপরে একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। এ সময় আগত অতিথিদের উদ্দেশে দেশটিতে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার প্রধানমন্ত্রীর নেতৃত্বে শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, যোগাযোগ ও তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়নের সার্বিক চিত্র তুলে ধরেন। প্রামাণ্যচিত্র প্রদর্শনের পর স্থানীয় শিল্পীরা বাংলাদেশের উন্নয়নবিষয়ক বিভিন্ন গান পরিবেশন করেন। এ ছাড়া ময়মনসিংহ একাডেমি অব ফাইন আর্টস থেকে আগত শিল্পীরা ময়মনসিংহ গীতিকার অন্যতম প্রেম উপাখ্যান ‘মহুয়া পালা’ মঞ্চস্থ করেন। শ্রোতা-দর্শকেরা মন্ত্রমুগ্ধ হয়ে তা উপভোগ করেন।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

দ্বিতীয় দিন ১৩ অক্টোবর ময়মনসিংহ একাডেমি অব ফাইন আর্টসের শিল্পীরা রোমের প্রায় ৩০০ কিলোমিটার দূরে আনকোনা শহরে মহুয়া পালাটি পরিবেশন করেন। এ অঞ্চলে উল্লেখযোগ্যসংখ্যক প্রবাসী বাংলাদেশি বসবাস করেন। অনুষ্ঠানে আনকোনা সিটি মেয়র, রেজিয়ন-এর প্রেসিডেন্ট, পুলিশ প্রধান, আনকোনা টেকনিক্যাল ইউনিভার্সিটির রেক্টর, ইসলামিক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ও আনকোনা শিপইয়ার্ডের (যেখানে পাঁচ হাজারের বেশি বাংলাদেশি কর্মরত) প্রধান উপস্থিত ছিলেন।

উন্নয়ন মেলার অংশ হিসেবে ১৪ অক্টোবর আনকোনায় দিনব্যাপী দূতাবাসের কনস্যুলার সেবা প্রদান করা হয়। সেখানে দুই শ জনেরও বেশি বাংলাদেশিকে স্থানীয়ভাবে কনস্যুলার সেবা প্রদান করা হয়।

আলোচনা অনুষ্ঠানে অতিথিরা
আলোচনা অনুষ্ঠানে অতিথিরা

এ ছাড়া মেলা উপলক্ষে দূতাবাসের পক্ষ থেকে বাংলাদেশের উন্নয়নের পরিসংখ্যান ও ছবি এবং গত দুই বছরে বাংলাদেশ দূতাবাসের কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে একটি পুস্তিকা প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি